নববর্ষ ২০১৪ > ফিরুক স্বস্তি ফিরুক শান্তি

জীর্ণ ঝরা পাতার মতো ঝরে গেল ২০১৩ সালের ক্যালেন্ডার। আজ ১ জানুয়ারি বুধবার উঠেছে নতুন সূর্য। এ সূর্য নতুন বছরের। এ প্রভাত নতুন দিনের, নতুন স্বপ্নের। চারদিকের হানাহানি, রক্তপাত, উদ্বেগ-শঙ্কার মধ্যেও মানুষ প্রতীক্ষা করছে নতুন সূর্যালোকিত সময়ের। সরকার ও বিরোধী দলের মধ্যে টানা সংঘাতময় পরিস্থিতিতে পড়ে মানুষ এখন শঙ্কিত, উদ্বিগ্ন। নতুন বছরের প্রভাবে আমাদের চারদিকের রক্তপাত, হানাহানি, উদ্বেগ-শঙ্কা পেরিয়ে নতুন বছরে আসুক নিঃশঙ্ক জীবন। আসুক শান্তি। স্বাগত খ্রিস্টীয় নতুন বছর ২০১৪ সাল।
ইংরেজি নববর্ষ উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতা পৃথক বাণীতে দেশবাসীর সুখ-সমৃদ্ধি ও কল্যাণ কামনা করেছেন। 
বছরের নতুন দিনটি অবশ্য শুরু হয়েছে শ্বাসরুদ্ধ এক পরিস্থিতির মধ্যে। বিরোধী দল আজ থেকেই শুরু করেছে টানা অবরোধ। অন্যদিকে সরকারি দল চাচ্ছে ঘোষিত ৫ জানুয়ারিতেই নির্বাচন করতে। আর এ দুয়ের টানাপড়েনে মানুষ। তাদের মনে ভয়, এ বছরেও না জানি কী হয়!
৩১ ডিসেম্বর পেরিয়ে ঘড়ির কাঁটা ১২টা বাজার সঙ্গে সঙ্গে দেশবাসী খ্রিস্টীয় নববর্ষ উদ্‌যাপন শুরু করে। বহু মানুষ এ দিন পরস্পর মিলিত হয়ে শুভেচ্ছা বিনিময় করে। শুভেচ্ছা কার্ডে, এসএমএসে, ফেসবুকে, ই-মেইলে শুভেচ্ছা বার্তা বিনিময়ের মধ্যে একে অপরের প্রতি শুভেচ্ছা বিনিময় করে।
কালের রথ এগিয়ে চলেছে তার নির্দিষ্ট গতিবেগে। এরপরও আমাদের মনে হয় আনন্দের দিন দ্রুত চলে যায়, দুঃখের কাল হয় বড় মন্থর। এরপরও বেঁচে থাকা পরম কাঙ্ক্ষিত বলেই আমাদের চির আক্ষেপ- ‘হায়, জীবন এত ছোট ক্যানে!’
তারাশঙ্করের কবিয়াল নিতাইয়ের মতো মানুষের আক্ষেপ তো ফুরানোর নয়। কী পেলাম, কী পেলাম না, কেমন হওয়া উচিত ছিল আর কেমন হলো- এসব নানা হিসাব মেলানোর একটা তাগিদ বোধ করে মন। তখনই বেরিয়ে আসে সাফল্য-ব্যর্থতার খতিয়ান।
তবে মানুষ ব্যর্থ হতে চায় না; এই না চাওয়াটা তার স্বভাব। মানুষ সফল হতে চেয়েছে বলেই মানবেতর প্রাণীদের থেকে আলাদা হতে পেরেছে। মেধা ও উদ্যম, পারস্পরিক শ্রদ্ধা, সহযোগিতা-সমঝোতার ভিত্তিতেই মানুষ রচনা করেছে সমাজ-সভ্যতা, বিনির্মাণ করেছে সম্পদ ও জীবনের নিশ্চয়তা।
দেশের ক্ষেত্রেও মানুষ চায় প্রতিটি রাজনৈতিক দল দায়িত্বরোধের পরিচয় দেবে; এর ফলে সমঝোতা-সহমর্মিতার পরিবেশ সৃষ্টি হবে। নতুন বছরে মানুষের প্রত্যাশা থাকবে নিঃশঙ্ক জীবন, সুদৃঢ় গণতান্ত্রিক পরিবেশ। ২০১৪ সালের প্রথম সকালে তাদের স্বপ্ন হবে জাতীয় ও রাজনৈতিক সব ব্যর্থতার অবসান। তারা ফিরে পেতে চাইবে স্বাভাবিক জীবনযাত্রা। পুরনো বছর যেমনই যাক, নতুন বছর যেন ভালো যায়- নববর্ষের এ দিনে মানুষ সে প্রত্যাশাই করবে।