ভারতে পাচারকালে ৭টি স্বর্ণের বারসহ একজন আটক




ভারতে পাচারকালে ৭টি স্বর্ণের বারসহ হামিদুল হক (৬১) নামে একজনকে আটক করেছে বিজিবি। এ সময় তার কাছ থেকে ভারতীয় ৫ হাজার ৮০০ রুপি ও ১৮ হাজার ৪০০ টাকা পাওয়া যায়। 
শুক্রবার বিকাল সাড়ে ৫টার দিকে চাঁপাইনবাবগঞ্জ সোনামসজিদ স্থলবন্দর এলাকায় অভিযান চালিয়ে ৭টি স্বর্ণের বারসহ তাকে আটক করা হয়। 
আটক হামিদুল রাজশাহীর বোয়ালিয়া থানার রাণীনগর গ্রামের মৃত বেলাল উদ্দীন আহমেদের ছেলে। 
এর আগে গত ১০ জুন একই এলাকায় ভারতে পাচারকালে ৪টি স্বর্ণের বারসহ একজনকে আটক বিজিবির সদস্যরা।

চাঁপাইনবাবগঞ্জস্থ ৫৯ বিজিবির রহনপুর ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল গোলাম কিবরিয়া জানান, সোনামসজিদ আইসিপি দিয়ে স্বর্ণ পাচারের সম্ভাবনা রয়েছে। এমন তথ্যের ভিত্তিতে বিজিবর সদস্যরা বাংলাদেশ হতে ভারতে গমনকৃত পাসপোর্টধারী যাত্রীদের তল্লাশি করা হয়। একপর্যায়ে পাসপোর্টধারী বাংলাদেশী নাগরিক হামিদুল হকের গতিবিধি সন্দেহ হওয়ায় আইসিপিতে কর্তব্যরত বিজিবির সদস্যরা তল্লাশি করে। এ সময় তার কোমরে আন্ডারওয়্যারে বেল্টের ভিতরে অভিনব কায়দায় বহনকৃত ৭টি স্বর্ণের বার (২৪ ক্যারেট) পাওয়া যায়।  স্বর্ণের বার চাঁপাইনবাবগঞ্জ জুয়েলারি সমিতি কর্তৃক পরীক্ষা করে স্বর্ণের গ্রেড এবং ওজনের সত্যতা নিশ্চিত করা হয়েছে।  উদ্ধারকিত ৭টি স্বর্ণের
বারের ওজন ৭১০.৬৭ গ্রাম ও যার মূল্য-৭৪ লাখ ১০ হাজার ১৫৬ টাকা।
এ ঘটনায় শিবগঞ্জ থানায় মামলা করে স্বর্ণের বার ট্রেজারীতে জমা করা হয়েছে। 
অধিনায়ক আরও জানান, অস্ত্র, গোলাবারুদ, মাদক এবং চোরাচালানের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়নের লক্ষে সীমান্ত এলাকায় অপারেশনাল কার্যক্রম বৃদ্ধি করাসহ বিশেষ টহল পরিচালনা করা হচ্ছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক / ২২ জুন,২০২৪