বাবুডাইংয়ে বাল্যবিয়ে প্রতিরোধে কমিউনিটি সংলাপ



চাঁপাইনবাবগঞ্জে বাল্যবিয়ে প্রতিরোধে ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষদের নিয়ে কমিউনিটি সংলাপ অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের বিলবৈলঠা ফিল্টিপাড়া এলাকায় বাল্যবিয়ে প্রতিরোধে এই কমিউনিটি সংলাপ অনুষ্ঠিত হয়। 

ইউনিসেফ বাংলাদেশ, ইউরোপীয় ইউনিয়ন ও ইউএসএইডের সহযোগিতায় চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে সংলাপে বক্তব্য দেন, চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও,  চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার মোছা. তাছমিনা খাতুন, সিনিয়র সাংবাদিক আনোয়ার হোসেন দিলু, চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবে সভাপতি শহীদুল হুদা অলক, জেলা প্রশাসনের সহকারী কমিশনার মিঠুন মৈত্র, সোনালী ব্যাংক নিউমার্কেট শাখার ব্যবস্থাপক মো. আশরাফ আলী,  ৮নং ওয়ার্ড সদস্য শরিয়ত উল্লাহ, মহিলা সদস্য শওকত আরা সুইটি।
সংলাপে সভাপতিত্ব করেন ঝিলিম ইউনিয়ন পরিষদের সচিব মৃনাল কান্তি পাল।  সংলাপে ক্ষুদ্র নৃগোষ্ঠী ছাড়াও ঝিলিম ইউনিয়ন পরিষদের বিভিন্ন ওয়ার্ডের সদস্য ও স্থানীয় এলাকাবাসী অংশগ্রহণ করেন।

বাল্যবিয়ে এই সমাজের অভিশাপ উল্লেখ করে সংলাপে বক্তারা বলেন, বাল্যবিয়ের কারণে আমাদের মেয়েদের স্বাস্থ্যের ক্ষতির পাশাপাশি 
 মৃত্যুও হয়। লেখাপড়া থেকে তারা বঞ্চিত হয়। তাই মেয়েদের লেখাপড়া শেখাতে হবে, তারা যেন নিজের পায়ে দাঁড়াতে পারে সেই ব্যবস্থা করতে হবে। বাল্যবিয়ে থেকে বিরত থাকতে পিতা-মাতার প্রতি আহ্বান জানানো হয়। 

চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক / ০২ ডিসেম্বর, ২০২৩