চাঁপাইনবাবগঞ্জে আধুনিক কসাইখানা নির্মাণ কাজের উদ্বোধন



চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ৬ নং ওয়ার্ডে চক্ষু হাসপাতাল এলাকায় পুরাতন কসাইখানার স্থানে আধুনিক ও পরিবেশ বান্ধব কসাইখানা নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে কসাইখানা নির্মাণ কাজের উদ্বোধন করেন জেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. রুহুল আমিন।
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মো. মোখলেসুর রহমানের সভাপতিত্বে বক্তব্য দেন জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মোস্তাফিজুর রহমান, সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাড. নজরুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোকনুজ্জামান, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার নির্বাহী কর্মকর্তা মামুনুর রশিদ।
এ সময় উপস্থিত ছিলেন, সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ আজিজুর রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুল জলিল।
অনুষ্ঠানে জানানো হয়, সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ পরিষেবা বিভাগের আওতায় প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের মাধ্যমে সারাদেশে ১০টি পৌরসভায় একটি করে আধুনিক কসাইখানা নির্মাণ করা হচ্ছে। এরমধ্যে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় একটি। এর চুক্তিমূল্য ধরা হয়েছে ৮ কোটি ৯৭ লাখ ৬৫ হাজার ৪৮৫ টাকা। বাস্তবায়নকাল ধরা হয়েছে চলতি বছরের মে হতে আগামী বছরের এপ্রিল পর্যন্ত।
এই প্রকল্পটি বাস্তবায়িত হলে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার নাগরিক পরিবেশ বান্ধব ও আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত কসাইখানায় পশু জবাই করার সুযোগ পাবে। এখানে জবাইয়ের কাজটি করবেন শরিয়া মোতাবেক এবং অন্যান্য কাজ মেশিনেই সম্পন্ন করা হবে। এর বর্জ্য ভূগর্ভের নির্মিত চেম্বারে চলে যাবে এবং শোধন হবে। পরবর্তীতে গ্যাসও জৈব সার উৎপাদনের পরিকল্পনা রয়েছে বলে জানানো হয়।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক / ০২ নভেম্বর, ২০২৩