চাঁপাইনবাবগঞ্জে টানাবৃষ্টিতে ৩ হাজারেরও বেশি জমির ফসল পানির নিচে



গত কয়েক দিনের টানা ভারি বর্ষণের কারণে চাঁপাইনবাবগঞ্জের ৫ উপজেলার ৩ হাজার ১৪৫ হেক্টর জমির ফসল পানির নিচে তলিয়ে গেছে।এরফলে ক্ষতির মুখে পড়েছেন প্রায় সাড়ে ১৪ হাজার কৃষক।
কৃষকদের দাবি রোপা আমন, মাসকালাই, শাকসবজি, গ্রীষ্মকালীন পেঁয়াজসহ অন্যান্য ফসল বেশিভাগ নষ্ট হয়ে যাবে। আর স্থানীয় কৃষি বিভাগ বলছেন, কয়েক দিনের মধ্যে পানি নেমে গেলে ফসলের তেমন ক্ষতি হবে না।
চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাবমতে, গত বুধবার সকাল ৮টা থেকে গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত জেলায় গড় বৃষ্টি হয়েছে ৮১ মিলিমিটার। এর মধ্যে সদর উপজেলায় ৮০, শিবগঞ্জে ৫৫, গোমস্তাপুরে ৯০, নাচোলে ৫০ এবং ভোলাহাট উপজেলায় ১৩০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। 
কৃষি অফিস জানিয়েছে, সদর উপজেলায় নিচু এলাকায় পানি জমে ৪ হাজার ৪৬৫ জন কৃষকের ৯৩৫ হেক্টর মাসকলাই, ১৫৫ হেক্টর শাকসবজি, ১ হেক্টর গ্রীষ্মকালীন পেঁয়াজ, ২৫ হেক্টর নাবী পাট বীজ এবং ৫ হেক্টর তিল নিমজ্জিত হয়েছে। অন্যদিকে শিবগঞ্জে ৪ হাজার ৮৫০ জন কৃষকের ১ হাজার ৫০০ হেক্টর মাসকলাই এবং ৫০ হেক্টর শাকসবজির জমি নিমজ্জিত হয়েছে। গোমস্তাপুরে ১ হাজার ১৩৮ জন কৃষকের ১১৭ হেক্টর মাসকলাই, ৪০ হেক্টর শাকসবজি, ১ হেক্টর গ্রীষ্মকালীন পেঁয়াজ, ৫ হেক্টর গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজতলা এবং ৯০ হেক্টর রোপা আমন নিমজ্জিত হয়েছে। নাচোল উপজেলায় ৮৪ জন কৃষকের নিমজ্জিত হয়েছে ৫ হেক্টর শাকসবজি, ২ হেক্টর গ্রীষ্মকালীন পেঁয়াজ এবং ০.৫ হেক্টর রোপা আমন। ভোলাহাটে ৩ হাজার ৮০৫ জন কৃষকের ১২৭ হেক্টর মাসকলাই, ৮০ হেক্টর শাকসবজি, ৭ হেক্টর গ্রীষ্মকালীন পেঁয়াজ নিমজ্জিত হয়েছে। 
নিমজ্জিত এলাকাগুলো হচ্ছেÑ সদর উপজেলার শাহজাহানপুর, সুন্দরপুর, নারায়ণপুর, চরঅনুপনগর, চরবাগডাঙ্গা, দেবীনগর, ইসলামপুর, আলাতুলি, রানীহাটি, গোবরাতলা, মহারাজপুর, বারঘরিয়া, বালিয়াডাঙ্গা ইউনিয়ন ও চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা; শিবগঞ্জ উপজেলার দাইপুকুরিয়া, চককীর্ত্তি, শ্যামপুর, মনাকষা, ধাইনগর, নয়ালাভাঙ্গা, পাঁকা, উজিরপুর, দুর্লভপুর, ছত্রাজিতপুর, বিনোদপুর, শাহাবাজপুর, মোবারকপুর, ঘোড়াপাখিয়া, কানসাট ইউনিয়ন ও শিবগঞ্জ পৌরসভা; গোমস্তাপুর উপজেলার রহনপুর, গোমস্তাপুর, রাধানগর, চৌডালা, আলীনগর, বাঙ্গাবাড়ী, বোয়ালিয়া, পার্বতীপুর ইউনিয়ন ও রহনপুর পৌরসভা; নাচোল উপজেলার নাচোল, কসবা, নেজামপুর ও ফতেপুর ইউনিয়ন এবং ভোলাহাট উপজেলার ভোলাহাট, দলদলি ও গোহালবাড়ী ইউনিয়ন। 
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. পলাশ সরকার জানান, পানি নেমে গেলে ক্ষয়ক্ষতির পরিমাণ বলা যাবে।  টানা বৃষ্টিতে জেলার ১৪ হাজার ৩৪২ জন কৃষকের  ৩ হাজার ১৪৫ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রনোদনা দিয়ে  সহযোগিতা করা হবে। 
এদিকে টানা ভারি বর্ষণের ফলে চাঁপাইনবাবগঞ্জ শহরতলীর বেলেপুকুর, আলীনগর, নয়াগোলাসহ কয়েকটি এলাকায় জলবদ্ধতার সৃষ্টি হয়েছে। শুধু বেলেপুকুরেই প্রায় এক শ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। অনেকের বাড়ির ভেতর পানি ঢুকে পড়েছে। জলাবদ্ধতা ভেঙ্গে চলাচল করতে হচ্ছে এখানকার বাসিন্দাদের। 
চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক / ০৬ অক্টোবর, ২০২৩