বাবুডাইং আলোর পাঠশালায় স্বাস্থ্য সেবা ব্যাংকের উদ্বোধন



প্রথম আলো ট্রাস্ট পরিচালিত বাবুডাইং আলোর পাঠশালায় বৃহস্পতিবার উদ্বোধন করা হয়েছে ‘স্বাস্থ্য সেবা ব্যাংক’। রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বাবুডাইং গ্রামে বিদ্যালয় প্রাঙ্গণে এর উদ্বোধন করা হয়।

বেলা ১১টায় এসেম্বলি শেষে মাটির ব্যাংকে ৫০০ টাকা দিয়ে এ ব্যাংকের উদ্বোধন করেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জহিরুল ইসলাম। এরপর একে একে বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা সঙ্গে নিয়ে আসা টাকার কয়েন ও নোট ফেলে ব্যাংটির ভেতরে।

এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য সচিব বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী উজ্জামান নূর, সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. সুজারুদ্দিন, মাধব কোল সরেন, চানু হাসদা, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক ফারুকা বেগম, লাছাম কোল মুরমু, লগেন সাইচুরি, কোকিলা মার্ডি, মো. আলাউদ্দিনসহ অন্যান্য সদস্য এবং অভিভাবকবৃন্দ।

প্রধান শিক্ষক আলী উজ্জামান নূর বলেন, এ এলাকার অনেকে শিক্ষার্থীর পরিবারই দরিদ্র। অনেকসময় অর্থের অভাবে চিকিৎসার সুযোগ থাকে না তাদের। তার চিত্র ফুটে ওঠে শিক্ষার্থীদের মাঝেও। বিষয়টি খুবই কষ্টদায়ক। এ চিন্তা থেকেই বিদ্যালয়ে একটি মাটির ব্যাংক চালু করা হলো। উদ্দেশ্য এসব পরিবারের সদস্যদের চিকিৎসার সময় আর্থিক সহযোগিতা করা। যখন কেউ এ সমস্যায় পড়বে, তখন আমরা মাটির ব্যাংকটি তুলে দিব সেই পরিবারের হাতে। ওইসময় কমিটির সদস্য ও অভিভাবকদেরও ডাকা হবে, যেন তাৎক্ষণিকভাবে সকলে মিলে আরও বেশি কিছু চাঁদা দিতে পারেন। প্রতি বৃহস্পতিবার এ ব্যাংকে টাকা দেয়ার জন্য শিক্ষার্থীদের আহŸান জানানো হয়েছে। বলা হয়েছে সকলে যেন অন্তত পাঁচ টাকা করে জমা দেয়।

অভিভাবক বিউটি বেগম জানান, বিদ্যালয়ের এ উদ্যোগটি মহৎ। আমাদের সন্তানেরা যেন প্রতি সপ্তাহে  এ ভালো কাজটির সঙ্গে যুক্ত হতে পারে সে ব্যাপারে আমরা উদ্যোগ নিব।

জহিরুল ইসলাম বলেন, মহৎ এ উদ্যোগের ফলে শিক্ষার্থীদের মনে শিশুকাল থেকেই ভাল কাজ করার স্পৃহা জেগে উঠবে। সকলে অনুপ্রাণিত হবে এমন ভালো কাজে অংশ নিতে। উদ্যোগটি সফল হোক।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক / ১৯ অক্টোবর, ২০২৩