চাঁপাইনবাবগঞ্জে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের নেতৃবৃন্দের সংবাদ সম্মেলন



ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, পদোন্নতি, পদসৃজন, স্কেল আপগ্রেডেশন ও আন্তঃক্যাডার বৈষম্য নিরসনসহ বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারদের দাবি-দাওয়া আদায়ে চাঁপাইনবাবগঞ্জে সংবাদ সম্মেলন করেছেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের স্থানীয় নেতৃবৃন্দ। মঙ্গলবার দুপুরে নবাবগঞ্জ সরকারি কলেজের শিক্ষক পরিষদ মিলনায়তনে এই সংবাদ সম্মেলন করা হয়। 
আগামী ২ অক্টোবর ১ দিনের কর্মবিরতি পালন করার ঘোষণাও দেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের স্থানীয় নেতৃবৃন্দ। সেই সাথে তাদের এই দাবি মেনে না নেয়া হলে আগামী ১০ থেকে ১৩ অক্টোবর তিন দিনের কর্মবিরতি কথাও জানানো হয় সংবাদ সম্মেলনে।  
শিক্ষার বিভিন্ন দপ্তর ও সরকারি কলেজে কর্মরত শিক্ষা ক্যাডারভুক্ত শিক্ষকদের সংগঠন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির ব্যানারে এ কর্মসূচির আয়োজন করা হয়। 
লিখিত বক্তব্য পাঠ করেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতি চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সহসভাপতি গোলাম মোস্তফা। লিখিত বক্তব্যে বলা হয়, পদোন্নতির মতো স্বাভাবিক প্রক্রিয়াতেও শিক্ষা ক্যাডাররা অন্য ক্যাডারের থেকে অনেক পিছিয়ে। পদোন্নতির সব শর্ত পূরণ করেও পদোন্নতি পাওয়া যাচ্ছে না। দীর্ঘ সময় পর অধ্যাপক পদে পদোন্নতি  দেওয়া হলেও যোগ্যতার ভিত্তিতে পদোন্নতি হচ্ছে না। 
আরো বলা হয়, ২৯ বছর চাকরি করেও সহযোগী অধ্যাপক থেকে অবসরে যেতে হচ্ছে যোগ্য শিক্ষকদের। বর্তমানে প্রায় ৭ হাজার শিক্ষা ক্যাডার পদোন্নতিযোগ্য রয়েছেন। দ্রুত সমস্যা সমাধানে কার্যকর উদ্যোগ নেয়া না হলে আগামী ১০, ১১ ও ১২ অক্টোবর বিসিএস সাধারণ শিক্ষা সমিতির পক্ষে সদস্যদের সঙ্গে নিয়ে কর্মবিরতি ছাড়া আর কোনো বিকল্প থাকবে না। 
এসময় উপস্থিত ছিলেনÑ নবাবগঞ্জ সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু, চাঁপাইনবাবগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মনোয়ারা খাতুন, সংগঠনটির চাঁপাইনবাবগঞ্জ জেলা সভাপতি এ কে এম শফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক ড. লুৎফর রহমানসহ অন্য নেতৃবৃন্দ।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৬ সেপ্টেম্বর, ২০২৩