বাবুডাইং আলোর পাঠশালায় জাতীয় শোক দিবস পালিত


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি অর্পণ, কবিতা আবৃত্তি, চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও আলোচনা সভার মধ্য দিয়ে প্রথম আলো ট্রাস্ট পরিচালিত বাবুডাইং আলোর পাঠশালায় জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মোহনপুর ইউনিয়নের বাবুডাইং গ্রামে অবস্থিত বিদ্যালয়টিতে প্রাক-প্রাথমিক থেকে দশম শ্রেণি পর্যন্ত পাঠদান করানো হয়।

সকাল আটটার সময় চাঁপাইনবাবগঞ্জ শহরের মুক্তমঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি অর্পণ করে শিক্ষকবৃন্দ। এরপর সকাল সাড়ে নয়টায় বিদ্যালয় প্রাঙ্গণে জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু করা হয়। এরপর প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শ্রেণি পর্যায়ে চিত্রাংকন প্রতিযোগিতা ও ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত দুটি ক্যাটাগরিতে বঙ্গবন্ধুকে নিয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতা শেষে কবিতা আবৃত্তি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়।
আলোচনা সভায় বক্তব্য দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী উজ্জামান নূর, সহকারী প্রধান শিক্ষক শংকর চন্দ্র দাস, লুইশ মুর্মু, সহকারী শিক্ষক উম্মে কুলসুম, শিক্ষার্থীদের মধ্যে সুর্মিলা হাসদা, ইসরাত জাহান, সাকিবুল হাসান। কবিতা আবৃত্তি করে রিতামুনি টুডু, মরিয়ম খাতুন, মৌমিতা হাঁসদা, সুফিয়া খাতুন, মোসা: আঁখিয়ারা, রাবেয়া বাসরি, রুবিনা খাতুন, মারুফা খাতুন, সুমাইয়া খাতুন, নন্দিনী সাইচুরি।
এসময় বক্তারা বলেন, বঙ্গবন্ধু ছিলেন একজন অবিসংবাদিত নেতা। তিনি স্বপ্ন দেখেছিলেন বাংলাদেশ একটি সোনার বাংলাদেশ হবে। কিন্তু একটি কুচক্রী মহল এ দেশের অগ্রযাত্রাকে রোধ করতে, দেশের স্বাধীনতাকে ভুলণ্ঠিত করতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বপরিবারে তাঁকে হত্যা করে। তাঁকে হত্যা করলেও তাঁর আদর্শ বাঙালির চেতনায় বিদ্যমান। আজও তাঁর আদর্শে দেশকে এগিয়ে নিতে কাজ চলছে। তাই শিক্ষার্থীদের তাঁর আদর্শকে লালন করে দেশকে উন্নতির চরম শিখরে নিয়ে যেতে হবে। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে এ কাজ করতে হবে।
শেষে প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার হিসেবে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক / ১৫ আগস্ট, ২০২৩