চাঁপাইনবাবগঞ্জ থেকে সেপ্টেম্বর নাগাদ পুনরায় চলবে সাটল ট্রেন ॥ আন্তঃনগর ট্রেনে যুক্ত হবে নতুন বগি- রেলমন্ত্রী সুজন


রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ‘চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে চলাচলকারী আন্তঃনগর ট্রেনের বগির সংখ্যা ১২ টি থেকে এখন ১৬টি করা হবে। এছাড়া বন্ধ হয়ে যাওয়া আন্তঃনগরের সাটল ট্রেন আগামী সেপ্টেম্বর নাগাদ চাঁপাইনবাবগঞ্জ থেকে আবারও চলাচল করবে।
তিনি বৃহষ্পতিবার চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনে এ অঞ্চলের আম পরিবহনের জন্য  চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা, ঢাকা- চাাঁপাইনবাবগঞ্জ রুটে ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
রেলপথমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড তুলে ধরে বলেন, ‘১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, রহনপুর অঞ্চলসহ অন্যান্য অঞ্চলে রেলের উন্নয়নে সামান্য কাজও হয়নি। বিগত সরকারগুলো রেলের কোন উন্নয়ন করেনি। রেলের প্রতি তাদের কোন দৃষ্টি ছিলনা। বাগেরহাটে রেলপথ তুলে দিয়ে তারা পাকা রাস্তা বানিয়েছে। ওরা শুধু লুটপাট করেছে’। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির আশা আকাংখা পুরণের লক্ষে ২০১১ সালে রেলের আলাদ মন্ত্রণালয় করে রেলওয়ের ব্যাপক উন্নয়ন করেছেন। যমুনা সেতুতে রেলের কোন ব্যবস্থা ছিল না। ৯৬ সালে প্রধানমন্ত্রী হয়ে শেখ হাসিনা সেতুতে রেলযোগাযোগের ব্যবস্থা করেন। এটি যথেষ্ট নয়, বিধায় যমুনা নদীতে আরো একটি রেলসেতু ‘বঙ্গবন্ধু দ্বিতীয় রেলসেতু’ নির্মাণ হচ্ছে। আগামী বছর যা উদ্বোধন হবে’।
রেলপথ মন্ত্রী বলেন, ‘দেশী ও আর্ন্তজাতিক ষড়যন্ত্রে পদ্মাসেতু বন্ধ করা হচ্ছিল। কিন্তু শেখ হাসিনা দেশের টাকায় পদ্মা সেতু নির্মাণ করেছেন। পদ্মা সেতু দিয়েও রেল চলাচল করবে। ইতোমধ্যে ট্রাইল দেয়া হয়েছে। আগামী সেপ্টেম্বর মাস নাগাদ ঢাকার সঙ্গে রেলপথে যুক্ত হবে ভাঙ্গা। যশোর পর্যন্ত রেলপথ উন্নয়নের বাকী কাজ আগামী বছরের মধ্যে শেষ হবে’।
রেলপথ মন্ত্রী বিএনপি জামাতের কঠোর সমালোচনা করে বলেন, ‘ শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যখন এগিয়ে চলেছে তখন তারা নতুন করে ষড়যন্ত্র করছে’।
অনুষ্ঠানে মন্ত্রী চাঁপাইনবাবগঞ্জ থেকে চলাচলকারী আন্তঃনগর ট্রেনের বাড়ি বাড়ানোসহ বন্ধ হয়ে যাওয়া সাটল ট্রেন পুনরায় চালুর আশ্বাস দেন।
চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক একেএম গালিভ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, সংসদ সদস্য জিয়াউর রহমান, আব্দুল ওদুদ, ডা. সামিল উদ্দীন আহম্মেদ শিমুল। উদ্বোধনী অনুষ্ঠানে রেল বিভাগের উর্ধতন কর্মকতাসহ স্থানীয় আওয়ামী লীগ নেতৃব্ন্দৃ উপস্থিত ছিলেন।
পরে মন্ত্রী পতাকা উড়িয়ে চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা, ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ রুটে ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্বোধন করেন।
উল্লেখ্য, ২০২০ সালে প্রথম উদ্বোধনের পর চতুর্থবারের মত এই ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন করা হলো। ম্যাংগো স্পেশাল ট্রেনে আমের পাশাপাশি অঞ্চলের উৎপাদিত শাক সবজিও পরিবহন করা যাবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৮ জুন, ২০২৩