২০ মে থেকে চালু হবে ‘স্পেশাল ম্যাংগো ট্রেন’



আমের রাজধানী খ্যাত  চাঁপাইনবাবগঞ্জে এবারও কম খরচে আম পরিবহনের সুবিধার্থে 'স্পেশাল ম্যাংগো ট্রেন' চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে।  আগামী ২০ মে  চতুর্থবারের মতো চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেন করে আম যাবে ঢাকায়। 
সোমবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আম পরিবহন সংক্রান্ত মতবিনিময় সভায় এমন সিদ্ধান্তের কথা জানান, চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন। 
সভায়, বাংলাদেশ রেলওয়ে  কর্মকর্তা,  বিভিন্ন কুরিয়ার সার্ভিসের প্রতিনিধি,  ট্রাক মালিক সমিতির প্রতিনিধি,  জেলার আম চাষী, উদ্যোক্তারা অংশ নেন।  
এছাড়াও সভায়, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী ও নওগাঁ থেকে কুরিয়ার সার্ভিসে একই খরচে আম পরিবহনের প্রস্তাব করা হয়েছে। একই খরচে পরিবহনের বিষয়ে তিন জেলার জেলা প্রশাসকরা ঐক্যমতে পৌঁছেছেন। এনিয়ে কুরিয়ার সার্ভিসগুলোকে সীধান্ত জানাতে বলা হয়েছে। 

সভায় জেলা প্রশাসক জানান, এবার এই ট্রেনে ৮-৯টি করে ওয়াগন থাকবে। এছাড়াও আম পরিবহন ও বাজারে সর্তক অবস্থায় থাকবে জেলা প্রশাসনের মোবাইল কোর্ট। আম বাজারে ও সড়কে চাঁদাবাজি কঠোরভাবে দমন করা হবে। সড়কে আম পরিবহনে কোন ধরনের হয়রানি সহ্য করা হবে না। এমনকি কুরিয়ার সার্ভিস বা অন্যান্য পরিবহনে বেশি ভাড়া নিলে বা সেবাগ্রহীতাের সাথে দুর্ব্যবহার করলে ভোক্তা সংরক্ষণ আইনে ব্যবস্থা নেয়া হবে। 

তিনি আরও বলেন, কুরিয়ার বা অন্যান্য পরিবহনে আম পাঠানোর সময় জেলা থেকে যাতে কোন ধরনের অবৈধ কেনোকিছু যেতে না পারে, তা নিশ্চিত করতে সকল আম ব্যবসায়ী ও পরিবহন মালিক-শ্রমিকদের সহযোগিতা প্রয়োজন। এছাড়াও আম পরিবহন করা যানবহনে অব্যশই একটি স্টিকার থাকবে, যাতে লেখা থাকবে, আম পরিবহনকারী যান।
সভায় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পাপিয়া সুলতানা,  পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় বানিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মাসুদ আহমেদ, ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মাসুম আলী,চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনের মাস্টার মো. ওবাইদুল্লাহ, ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক আশরাফুল হক,  কৃষি উদ্যোক্তা মুনজের আলম মানিক, আমচাষী ইসমাইল খান শামীম, কামরুল ইসলামসহ বিভিন্ন কুরিয়ার সার্ভিসের বিভিন্ন স্তরের কর্মকর্তারা। 

রেল বিভাগের তথ্য মতে, চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রথম ২০২০ সালের ৫ জুন ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন হয়। ওই বছরের ২১ জুলাই পর্যন্ত চলা ম্যাংগো ট্রেনে আম পরিবহন হয় ১ লাখ ৬৭ হাজার ৮২ কেজি। আর তা থেকে রাজস্ব আয় হয় ২ লাখ ১১ হাজার ৪৫৮ টাকা।
দ্বিতীয়বার ২০২১ সালের ২৭ মে ট্রেনটি চালু হয়। ট্রেনটি ১৬ জুলাই পর্যন্ত আম পরিবহন করে। ওই বছরে আম পরিবহন হয় ২ লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি। 
সর্বশেষ গতবছর ম্যাংগো স্পেশাল ট্রেনে মোট ১ লাখ ৪৮ হাজার ২৫৫ কেজি আম পরিবহন করা হয়। এতে ১ লাখ ৭৫ হাজার ৬৩৪ টাকা আয় হয়েছিল।
উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জে চলতি বছর ৩৭ হাজার ৮৫৫ হেক্টর জমিতে আম বাগান রয়েছে। এবছর আমের উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ২৫ হাজার মেট্রিক টন। 

চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক / ১৫ মে, ২০২৩