চাঁপাইনবাবগঞ্জে পাকলেই পাড়া যাবে আম, থাকছেনা দিনক্ষণ



দেশের উত্তরের সীমান্তে জেলা আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে এ বছর আম পাকলেই পাড়া যাবে। তবে চলতি মৌসুমে আম পড়ার সময়সীমা নির্ধারণ করেনি স্থানীয় প্রশাসন। 
বুধবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আম চাষি, বাগান মালিক, ব্যবসায়ী, আম উদ্যোক্তাদের দাবির প্রেক্ষিতে আম ক্যালেন্ডার প্রণয়ন, নিরাপদ ও বিষমুক্ত আম উৎপাদন এবং বাজারজাতকরণের লক্ষ্যে মতবিনিময় সভায় এই তথ্য নিশ্চিত করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।
জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন বলেন,' গেল দুই বছর এই জেলা আম পাড়ার কোন সময়সীমা নির্ধারণ করা হয়নি। এবার চাষীদের সুবিধার কথা বিবেচনা করে আম বাজারজাত করতে কোন সময়সীমা নির্ধারণ করা হয়নি। যখনিই গাছে আম পাকবে, তখনিই বাজারজাত করতে পারবে আম ব্যবসায়ীরা। তবে অপরিপক্ক আম বাজারে তুললে ব্যবসায়ীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।
জেলা প্রশাসক আরো বলেন, প্রতি বছরের মতো এবারও কম খরচে ঢাকায় আম পরিবহণের জন্য ম্যাংগো স্পেশাল ট্রেন চালু করা হবে। রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে সভা করে চাষিদের চাহিদা অনুযায়ী ট্রেন চলাচলের সময় নির্ধারণ করা হবে।


মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পাপিয়া সুলতানা, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রওশন আলী, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) মাসুদ আহমেদ, আঞ্চলিক উদ্যানতত্ত্ব  গবেষণা কেন্দ্রে বৈজ্ঞানিক কর্মকর্তা আবু সালেহ মোঃ ইউসুফ আলী, চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুনজের আলম মানিক, ভোলাহাট আম ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোঃ মুনসুর আলী, আম ব্যবসা সাদরুল খাঁন। এ সময় উপস্থিত ছিলেন জেলার বিভিন্ন উপজেলার আমচাষী, কৃষক, উদ্যোক্তা ও রফতানিকারকরা।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, এবার চাঁপাইনবাবগঞ্জের ৫ উপজেলায় চলতি মৌসুমে ৩৭ হাজার ৫৮৮ হেক্টর জমিতে ২৮ লাখ ২৬ হাজার ৬৪৮ টি আম গাছ  রয়েছে। এরমধ্যে রয়েছে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলায় ৫ হাজার ১৬৫ হেক্টর, শিবগঞ্জ উপজেলায় ২০ হাজার ২৬০ হেক্টর, গোমস্তাপুর উপজেলায় ৪ হাজার ২৩০ হেক্টর, নাচোল উপজেলায় ৪ হাজার ২৭১ হেক্টর ও ভোলাহাট উপজেলায় ৩ হাজার ৬৬২ হেক্টর আম বাগান। সেহিসেবে এবছর জেলায় মোট আম উৎপাদন লক্ষ্যমাত্রা  ৪ লাখ মেট্রিক টন ছাড়িয়ে যাবে।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক / ০৩ মে, ২০২৩