গোমস্তাপুরে রাস্তার ধারে বৃক্ষ রোপণসহ ৪ দফা দাবিতে মানববন্ধন


চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলায় রাস্তার ধারে বৃক্ষ রোপণসহ ৪ দফা দাবিতে মানববন্ধন করেছে পরিবেশবাদী যুব সংগঠন "গ্রীণ ভয়েস" ও স্থানীয় শিক্ষার্থীরা। শনিবার সকালে উপজেলার রহনপুর-গোমস্তাপুর সড়কের মরিচাডাঙ্গা এলাকায় সড়কের পাশে বিভিন্ন গাছের চারা লাগিয়ে বৃক্ষনিধনের প্রতিবাদ জানান তারা। পরিবেশবাদী যুব সংগঠন ‘গ্রীন ভয়েস’র ব্যানারে মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, গ্রিন ভয়েস রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সহ সভাপতি সামিউল ইসলাম, গ্রিন ভয়েস বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মো. বকুল আলী।
কর্মসূচিতে উপস্থিত ছিলেনÑ হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষার্থী ইসমাইল হাসান, নবাবগঞ্জ সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী কাউসার আলী, রহনপুর ইউসুফ আলী সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী মো. রাইহান বাবু, সাতক্ষীরা সরকারি কলেজের রসায়ন বিভাগের শিক্ষার্থী গোলাম কিবরিয়া সালমান, রাজশাহী সিটি কলেজের দর্শন বিভাগের শিক্ষার্থী মো. আনাস আলীসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ পড়ুয়া শিক্ষার্থীরা।
মানববন্ধনে বক্তারা বলেন, গোমস্তাপুর-রহনপুর সড়কের মরিচাডাঙ্গা ও বাচ্চামারী-রামদাস বিল (সোনাতলা বাঁধ) সড়কের প্রায় ৫ হাজার গাছ কাটা হয়েছে বলে অভিযোগ করা হয়। নিয়ম অনুযায়ী কেটে নেয়া গাছের দ্বিগুণ অর্থাৎ ১০ হাজার গাছের চারা লাগানোর কথা; কিন্তু এখন পর্যন্ত তা রোপণ করা হয়নি।
মানববন্ধনে বক্তারা আরো বলেন, পরিবেশের ভারসাম্য বজায় রাখতে অধিক পরিমাণে বনভূমি থাকার কোনো বিকল্প নেই। এরই ধারাবাহিকতায় বর্তমানে অধিক হারে বৃক্ষ নিধনের ফলে এর খেসারত দিচ্ছি আমরা। ফলাফল হিসেবে প্রকৃতি প্রাণীজগৎ হুমকির মুখে পড়ছে, অনাবৃষ্টি, খরা, তীব্র দাবদাহ সৃষ্টি হচ্ছে, পরিবেশের ভারসাম্য হারাচ্ছে। এই অবস্থা থেকে উত্তরণের একমাত্র উপায় অধিক হারে গাছ লাগানো।
এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ-বিএমডিএ’র নির্বাহী প্রকৌশলী মো. শফিকুুল ইসলাম বলেন, ওই সড়কে থাকা শুধুমাত্র আমগাছগুলো আমাদের। তবে বনজ ও অন্যান্য গাছ জেলা পরিষদের। আমাদের গাছ কাটা হয়নি।
যোগাযোগ করা হলে চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আফাজ উদ্দিন বলেন, সড়কের দুই ধারে যেসব গাছ কাটা হয়েছে, সেখানে পুনরায় নতুন করে গাছ লাগানো হবে। এ নিয়ে পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। খুব শিগগিরই সড়কের দুই ধারে নতুন করে গাছের চারা লাগানো হবে বলে তিনি জানান।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৯ এপ্রিল, ২০২৩