বাবুডাইং আলোর পাঠশালার সাংস্কৃতিক দলের মাঝে শাড়ি উপহার



বাবুডাইং আলোর পাঠশালার সাংস্কৃতিক দলের জন্য শাড়ি উপহার দিয়েছে বাংলাদেশ ইকো অ্যাডভেঞ্চার নামে একটি সংগঠন। রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মোহনপুর ইউনিয়নের বাবুডাইং গ্রামে বৃহস্পতিবার দুপুরে এ উপহার দেয়া হয়।

বেলা সাড়ে ১১ টার দিকে আলোর পাঠশালা ও কোল ক্ষুদ্র জাতিসত্তার গ্রাম বাবুডাইং ঘুরতে আসেন ৭৬ বছর বয়সী বেলজিয়াম নাগরিক ও পর্যটক মার্ক। তাঁর বাংলাদেশে ভ্রমণের দায়িত্ব নিয়েছে বাংলাদেশ ইকো অ্যাডভেঞ্চার নামে একটি সংগঠন। তাঁর সঙ্গে ছিলেন সংগঠনের ব্যবস্থাপনা পরিচালক আফ্রিদি খান।

এসময় তাঁরা বিদ্যালয়টি ঘুরে দেখেন। বিদ্যালয় প্রতিষ্ঠার গল্প শোনেন। বিদ্যালয়ের কোল শিক্ষার্থীরা তাঁদের ঐতিহ্যবাহী নাচ-গান পরিবেশন করে। শেষে সংগঠনের পক্ষ থেকে সাংস্কৃতিক দলের সদস্যদের জন্য ১০টি শাড়ি উপহার দেয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী উজ্জামান নূর, সহকারী প্রধান শিক্ষক শংকর চন্দ্র দাস, সহকারী শিক্ষক সুদর্শন পাল, ট্রেম হাসদা, অভিভাবক শুকচান্দ হাসদা প্রমূখ।

বিদ্যালয়ের গল্প ও বিদ্যালয় ঘুরে দেখে বেলজিয়াম নাগরিক মার্ক বলেন, শিক্ষা খুবই গুরুত্বপূর্ণ। একমাত্র সুশিক্ষাই জীবনকে সুন্দরভাবে পরিচালনা করতে পারে। আমি বাংলাদেশে গত এক সপ্তাহ আছি। কিন্তু এখানে এসে খুব ভালো লাগলো। এ অভিজ্ঞতা মনে থাকবে।

আফ্রিদি খান বলেন, প্রায় আমরা বিদেশী পর্যটকদের দেশ ভ্রমণের দায়িত্ব পেয়ে থাকি। দেশের বিভিন্ন ঐতিহাসিক জায়গাগুলো পরিদর্শন করায় পর্যটকদের। তবে এ স্কুলে যতগুলো দলকেই নিয়ে এসেছি, সকলেই খুব খুশি হয়েছে। এ বিদ্যালয় প্রতিষ্ঠার গল্প ও এ এলাকার ক্ষুদ্র জাতিসত্তার মানুষদের জীবন সংগ্রামের গল্প পর্যটকদের মনে গভীর রেখাপাত করে। অনেকেই দেশ ভ্রমনের করতে এসে এ বিদ্যালয়ে আসার ইচ্ছা প্রকাশ করে নিজ থেকে। তাঁরা এ বিদ্যালয়ের গুল্প হয়তো পূর্ববর্তী পর্যটকদের কাছ থেকে শুনে থাকবে। আশা করছি এ বিদ্যালয়ের নাম বিভিন্ন দেশের পর্যটকদের মধ্যে ছড়িয়ে পড়েছে। এ এলাকার শিশুরা যেন ভালো শিক্ষা নিয়ে উন্নত ভবিষ্যত গড়তে পারে এ কামনা করি।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ / নিজস্ব প্রতিবেদক / ০৯ মার্চ, ২০২৩