রাবার ড্যাম প্রকল্প পরিদর্শনে পরিকল্পনা কমিশনের প্রতিনিধি দল


চাঁপাইনবাবগঞ্জ মহানন্দা নদীতে নির্মাণাধীন দেশের সবচেয়ে বড় রাবার ড্যাম প্রকল্প পরিদর্শণ করেছেন পরিকল্পনা কমিশনের প্রতিনিধি দল। বুধবার দুপুরে বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতুর পশ্চিমে রেহাইচর এলাকায় রাবার ড্যাম প্রকল্প এলাকায় কাজের অগ্রগতি পরিদর্শন করেন তারা।
প্রতিনিধি দলের মধ্যে ছিলেন, পরিকল্পনা কমিশনের (বৃষ্টি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগ) সদস্য (সচিব) একেএম ফজলুল হক, পরিকল্পনা কমিশনের কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের প্রধান ও অতিরিক্ত সচিব মো. ছায়েদুজ্জামান, কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সেচ শাখার উপ-প্রধান রত্না শারমীন ঝরা।
এ সময় স্থানীয় বাসিন্দা, সুবিধাভোগী, জনপ্রতিনিধি ও প্রকল্প সংশ্লিষ্টদের সাথে কথা বলেন পরিকল্পনা কমিশনের প্রতিনিধি দল।
পরিদর্শন শেষে পরিকল্পনা কমিশনের (বৃষ্টি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগ) সদস্য (সচিব) একেএম ফজলুল হক বলেন, জমি অধিগ্রহণ বাবদ ও রাবার ড্যামের কাজের কিছুটা পরিবর্তনের জন্য প্রকল্পের ব্যয় বেড়েছে। বাস্তব ক্ষেত্রে টাকার পরিমান কেন বাড়ানো হলো ও কাজের অগ্রগতি দেখতেই এই পরিদর্শন। কেন সময়ের মধ্যে কাজ শেষ করা যাচ্ছে না, সেটিও বিবেচনা করা হচ্ছে। কারণ নদীতে কাজগুলো চার মাস করা সম্ভব হয়। বর্ষাকালের কারনে দীর্ঘ সময় ধরে পানি থাকায় নদীতে কাজ করা সম্ভব হয় না। সরেজমিনে পরিদর্শনে যা পাওয়া গেল, তার উপর ভিত্তি করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
তিনি আরও বলেন, ভূমি অধিগ্রহণের ৩৪ কোটি টাকা এবং রাবার ড্যামের অন্যান্য কাজে ৩৭ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ করতে হয়েছে। নদীর পাশে থাকা যেসব জমি অধিগ্রহণের আওতায় আসবে, সেসব মালিকদের সাথে আমরা কথা বলেছি। তারা এখনো টাকা পায়নি এমন অভিযোগ করছেন। তারা যাতে দ্রুত সময়ের মধ্যে টাকা পায়, তা ব্যবস্থা করা হবে।  



সচিব একেএম ফজলুল হক বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে সরকারের বিভিন্ন উন্নয়ন কার্যক্রমগুলো সারা দেশব্যাপী বিশাল মাইলফলক অর্জন করছে। সরকার পঞ্চবার্ষিক পরিকল্পনা ও ডেল্টা পরিকল্পনা বাস্তবায়ন করছে। রাবার ড্যাম প্রকল্পটি ডেল্টা প্ল্যানের অন্তর্ভুক্ত। যেহেতু এটি প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত প্রকল্প, সেহেতু তা অগ্রাধিকার ভিত্তিতেই কাজ করা হচ্ছে। প্রকল্প শুরুর আগেই এর সম্ভাব্যতা যাচাই করা হয়েছে। রাবারড্যামের ডাউনের লোকজন কোনভাবেই যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সে বিষয়টি নিশ্চিত হয়েই রাবার ড্যামের কাজ শুরু করা হয়েছে।
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড রাজশাহী অঞ্চলের প্রধান প্রকৌশলী মো. জহিরুল ইসলাম বলেন, ইতোমধ্যে রাবার ড্যামের ৪৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। জুনের মধ্যে বাকি কাজ শেষ করা হবে। সেভাবেই পরিকল্পনা করা হয়েছে। কাজের অগ্রগতি দেখতেই পরিকল্পনা কমিশনের প্রতিনিধি দল সরেজমিনে এসেছেন। প্রকল্পটির নির্মাণ ব্যয় ১৮২ কোটি টাকা থেকে ২৫৫ কোটি টাকা করা হয়েছে।
এসময় আরও উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, পানি উন্নয়ন বোর্ড চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো.  মোখলেছুর রহমান, উপ-বিভাগীয় প্রকৌশলী মো. ময়েজ উদ্দিনসহ অন্যান্যরা।
পরে প্রতিনিধি দল চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চরবাগডাঙ্গা ইউনিয়নের পদ্মা নদীর ভাঙ্গন এলাকা পরিদর্শন করেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২২ মার্চ, ২০২৩