চাঁপাইনবাবগঞ্জে ফুলেল শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ


মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। ১২টা ০১ মিনিটে প্রথম প্রহরে জেলা প্রশাসক একেএম গালিভ খান শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এরপর পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ, বীর মুক্তিযোদ্ধা মোস্তাক হোসেন, বীর মুক্তিযোদ্ধা তরিকুল আলম, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান তসিকুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোখলেসুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা রওশন আলী, এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোজাহার আলী প্রামানিক, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী রাকিবুল আহসান, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী ইফতেখার মজিদ শ্রদ্ধা নিবেদন করেন। পরে মুক্তিযোদ্ধা কমান্ড,চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, জেলা পরিষদ, নবাবগঞ্জ সরকারি কলেজ, সিভিল সার্জন অফিস, জেলা শিল্পকলা একাডেমী, সড়ক ও জনপথ বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, জেলা শিক্ষা অফিসসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পার্ঘ্য অর্পণ করেন। 


এদিকে ভোরে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সংসদ সদস্য জিয়াউর রহমান ও সাধারণ সম্পাদক  আব্দুল ওদুদ এমপি।
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়
মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি) পরিবার। সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন শেষে  বিশ^বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীসহ সকলে কালো ব্যাচ ধারণ করে প্রভাত ফেরি করে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহিদদের শ্রদ্ধা জানান।
পরে সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে একুশের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান, বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার (ভারপ্রাপ্ত) ও কৃষি এবং কৃষি অর্থনীতি ও গ্রামীণ উন্নয়ন অনুষদ এর ডীন ড.মোঃ দেলোয়ার হোসেন।
রেজিস্ট্রার মোঃ মনিরুল ইসলাম রিন্টুর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (আইকিউএসি) ও ব্যবসা প্রশাসন অনুষদ এর ডীন ড. শামীমুল হাসান, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক, গ্রুপ ক্যাপ্টেন (অবঃ) জনাব মোঃ নুরুল ইসলাম, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মোঃ শাহারিয়ার কবির, ব্যবসা প্রশাসন অনুষদের প্রধান এসএম ফরিদুল ইসলাম, আইন বিভাগের বিভাগীয় প্রধান এসএম শহিদুল ইসলাম, বিভিন্ন অনুষদের বিভাগীয় প্রধানগণ সহ সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীবৃন্দ।
স্বাগত বক্তব্য রাখেন “মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” উদযাপন কমিটির আহবায়ক ড. মোঃ আশরাফুল আরিফ।
এদিকে নিজেদের ভাষায় একুশের গান গেয়ে প্রভাত ফেরী করে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়েছে ক্ষুদ্রজাতিসত্বার মানুষরা। কোল ভাষা নিয়ে কাজ করা  সামার ইনস্টিটিউট অব লিংগুইস্টিক (এসআইএল) ইন্টারন্যাশনাল বাংলাদেশ নামে একটি আন্তর্জাতিক সংস্থার সহযোগিতায় বাবুডাইং আলোর পাঠশালায় আয়োজন করা হয় একুশের অনুষ্ঠান। এতে নিজেদের ভাষা ও সংস্কৃতি তুলে ধরে ক্ষুদ্রজাতিসত্বার পরিবারের শিক্ষার্থীরা। এছাড়াও কোলসহ বিভিন্ন ভাষার বর্ণমালার সাথে পরিচয় করিয়ে দেয় হয় অনুষ্ঠানে।

অন্যদিকে শিবগঞ্জে একুশে প্রথম প্রহরে ১২টা ১ মিনিটে উপজেলা পরিষদ চত্বরে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত, শিবগঞ্জ পৌরসভার মেয়র সৈয়দ মনিরুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বজলুর রশিদ সনু, শিবগঞ্জ থানার ওসি চৌধুরী জোবায়ের আহাম্মদ।
এছাড়াও রহনপুর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন সংসদ সদস্য জিয়াউর রহমান, সাবেক সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, পৌর মেয়র মতিউর রহমান, গোমস্তাপুর উপজেলা চেয়ারম্যান হুমায়ুন রেজা, উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২২ ফেব্রুয়ারি, ২০২৩