চাঁপাইনবাবগঞ্জের দুটি আসনের উপ নির্বাচনে জামানত হারালেন ৫ প্রার্থী


সদ্য অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জের দুটি শূন্য আসনের উপ নির্বাচনে ৪ জন দলীয় প্রার্থীসহ ৫জন জামানত হারিয়েছেন। ৫ জনের মধ্যে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ৪ জন ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ১জন প্রার্থী রয়েছেন।
বৃহস্পতিবার দুপুরে জেলা নির্বাচন কর্মকর্তা মোতাওয়াক্কিল রহমান এই খবরটি নিশ্চিত করেছেন।
জামানত হারানো প্রার্থীরা হলেন; চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) টেলিভিশন প্রতীকের প্রার্থী নবীউল ইসলাম, জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী মোহাম্মদ আব্দুর রাজ্জাক, গোলাপ ফুল প্রতীকের জাকের পার্টির  প্রার্থী গোলাম মোস্তফা এবং মাথাল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী খুরশিদ আলম।
অন্যদিকে, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে জামানত হারানো প্রার্থী হলেন টেলিভিশন প্রতীকে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের-(বিএনএফ) মনোনীত প্রার্থী মো. কামরুজ্জামান খাঁন।
নির্বাচন কর্মকর্তা মোতাওয়াক্কিল রহমান বলেন; কমিশনের বিধিমালা অনুযায়ী নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীকে জামানত রা করতে হলে মোট বৈধ ভোটের (কাস্টিং ভোট) ৮ ভাগের ১ভাগ থেকে অন্তত একটি ভোট বেশি পেতে হবে। কিন্তু চাঁপাইনবাবগঞ্জের দুটি আসনের উপ-নির্বাচনে মোট ৫ জন প্রার্থী নির্বাচন কমিশনের বিধি অনুযায়ী ভোট না পাওয়ায় জামানত রা করতে পারেন নি। যার কারণে তাদের জামানত বাজেয়াপ্ত করা হয়েছে।
প্রসঙ্গ; চাঁপাইনবাবগঞ্জ-২ ও চাঁপাইনবাবগঞ্জ-৩ সংসদীয় আসনের দুজন এমপি সংসদ থেকে পদত্যাগ করায় গত বুধবার (পহেলা ফেব্রুয়ারি) নির্বাচন অনুষ্ঠিত হয়। আসন দুটিতেই আওয়ামীলীগের প্রার্থী জিয়াউর- আব্দুল ওদুদকে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০২ ফেব্রুয়ারি, ২০২৩