চাঁপাইনবাবগঞ্জে ৩ প্রার্থীর মনোনয়ন পত্র বাতিল


চাঁপাইনবাবগঞ্জের দু’টি সংসদীয় শূন্য আসনের উপ নির্বাচনের মনোনয়ন পত্র বাছাইয়ের দিনে ৩ জনের মনোনয়ন বাতিল হয়েছে। এরমধ্যে চাঁপাইনবাবগঞ্জ- ২ আসনে একজন ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে দু’ জন রয়েছেন। চাঁপাইনবাবগঞ্জ- ২ আসনের রির্টানিং কর্মকর্তা দেলোয়ার হোসেন ও চাঁপাইনবাবগঞ্জ- ৩ আসনের রির্টানিং কর্মকর্তা একেএম গালিভ খান বাছাই কার্যক্রম শেষে এই ঘোষণা দেন।
দুপুরে চাঁপাইনবাবগঞ্জ- ২ আসনের রির্টানিং কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, মনোনয়ন পত্র দাখিলকারীদের মধ্যে রাজশাহী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আলী সরকারের মনোনয়ন পত্রের সঙ্গে জমা দেয়া ভোটারের স্বাক্ষরযুক্ত তালিকায় ১০ জনের তালিকা তদন্ত করে ১ জনের স্বাক্ষরে ভুল পাওয়া যায়। ফলে তাঁর মনোনয়ন পত্র বাতিল করা হয়েছে। 

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে মনোনয়নপত্র বৈধ হওয়া প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মুহা. জিয়াউর রহমান, জাতীয় পার্টির প্রার্থী আব্দুর রাজ্জাক, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের নাবীউল ইসলাম ও আওয়ামী লীগের বিদ্রোহী খুরশিদ আলম বাচ্চু, জাকের পার্টির প্রার্থী গোলাম মোস্তফা।

এদিকে, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন বলেন, বাংলাদেশ ব্যাংকের দেওয়া তথ্যের ভিত্তিতে ঋণখেলাপির দায়ে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজুর রহমান মুকুল ও একটি ঋণের জামিনদার থাকায় সেটি ঋণখেলাপি হওয়ার কারণে জাসদের প্রার্থী মুনিরুজ্জামান মুনিরের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তবে তাদের আপিল করার সুযোগ রয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে বৈধ প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের প্রার্থী কামরুজ্জামান খাঁন, স্বতন্ত্র প্রার্থী সাবেক যুবলীগ নেতা সামিউল হক লিটন ও তাহরিমা খাতুন।

উল্লেখ্য, বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ ও আমিনুল ইসলাম সংসদ থেকে পদত্যাগ করায় চাঁপাইনবাবগঞ্জ-২ ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনে গত ৫ জানুয়ারি এই দু’ আসনে ৬ জন করে মোট ১২ জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেন। এখন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ৫ জন ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় থাকলেন। আগামী ১ ফেব্রুয়ারি উপ নির্বাচনের ভোট গ্রহণ করা হবে।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৮ জানুয়ারী, ২০২৩