শিবগঞ্জে শীতে কাহিল জনজীবন


শিবগঞ্জে শীতে কাহিল জন জীবন। এই শীতে বেশি ভোগান্তিতে রয়েছেন উপজেলার নিম্ন আয় ও চরাঞ্চলের মানুষ। সপ্তাহব্যাপী হিমেল হাওয়ায় এসব লোকদের গায়ে কাঙ্খিত গরম কাপড় না থাকায় অতীষ্ঠ হয়ে উঠেছে এদের জীব ।
সরেজমিনে নদী ভাঙ্গন কবলিত ও আশ্রয়ন প্রকল্প এলাকা ঘুরে দেখা গেছে; নদীর ধারে বাড়ি হওয়ায় হিমেল বাতাসে প্রতিনে-নে তাপমাত্রা উঠানামা করছে। হিমেল হাওয়ায় কনকনে শীতে ওইসব এলাকার লোকদের জীবন বিপর্যস্ত হয়ে উঠেছে। কেউ কেউ সরকারী সহায়তা স্বরুপ শীতবস্ত্র পেলেও অনেকেই এখনও পায়নি। নদী ভাঙ্গননে তিগ্রস্ত পদ্মাপাড়ের বাসিন্দারা বলেন; ভাঙ্গনের কবলে পড়ে বার বার বাড়ি স্থানান্তার করে অর্থনৈতিক ভাবে তিগ্রস্থ হয়েছে। এখন মানবেতর জীবনযাপন করছি। তারপরে এই শীতের কারণে  জীবন আরও দুর্বিষহ হয়ে পড়েছে।
বিভিন্ন আশ্রয় প্রকল্পের বাসিন্দারা বলেন; মাননীয় প্রধানমন্ত্রী আমাদের ঘর দিয়েছেন। আমরা কৃতঙ্গ। এই শীতে আমাদের কম্বল দিলে আমরা আরও খুশি হতাম। এখনো কোন শীত বস্ত্র না পাওয়ায় শীতে দিনরাত শুধু কাঁপছি। আশা করি তিনি আমাদের দিকে নজর দিবেন।
নদী ভাঙ্গননে তিগ্রস্ত পদ্মাপাড়ের বাসিন্দারা বলেন; ভাঙ্গনের কবলে পড়ে বার বার বাড়ি স্থানান্তার করে অর্থনৈতিক ভাবে তিগ্রস্থ হয়েছে। এখন মানবেতর জীবনযাপন করছি। তারপরে এই শীতের কারণে  জীবন আরও দুর্বিষহ হয়ে পড়েছে।
শিবগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার আরিফুল ইসলাম বলেন; শিবগঞ্জ উপজেলায় ইতিমধ্যে ৬ হাজার কম্বল বিতরণ করা হয়েছে। আরো কম্বলের জন্য আবেদন করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৯ জানুয়ারী, ২০২৩