বিচারককে আক্রমণে বিচার ব্যবস্থার প্রতি মানুষের শংসয় জাগবে- প্রধান বিচারপতি


প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বার ও বেঞ্চকে একটি পাখির দু’টি ডানা উল্লেখ করে বলেছেন,  এ দু’টি হচ্ছে একে অপরের পরিপুরক। কিন্তু দুঃখের সঙ্গে বলতে হচ্ছে, দেশের বিভিন্নস্থানে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে আইনজীবীরা আদালত বর্জনসহ বিচারককে ব্যক্তিগতভাবে আক্রমন করা হচ্ছে। আমি বিশ্বাস করে চাই এগুলো বিচ্ছিন্ন ঘটনা। তবে এটা ধারাবাহিকভাবে ঘটলে বিচার ব্যবস্থার প্রতি মানুষের শংসয় জাগবে। তিনি শনিবার চাঁপাইনবাবগঞ্জ আইনজীবী সমিতির শতবর্ষপূর্তি উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই মন্তব্য করেন।
প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বিচারক ও আইনজীবীদের উদ্দেশ্যে বলেন, বিচার বিভাগ মহান সংবিধানের শেষ রক্ষা কবজ। আপনারা সেই বিচার বিভাগেরই অবিচ্ছেদ্য অংশ। আমি সবসময় বলি বার ও বেঞ্চ পরস্পরের পরিপূরক। বার না থাকলে বিচার হবে না, আবার বেঞ্চ না থাকলেও বিচার হবে না। কাজেই পরস্পরের প্রতি সহনশীলতা ও সম্মান   দেখানো জরুরি। কারণ, আপনাদের মধ্যে শ্রদ্ধা ও সহযোগিতার মনোভাব না থাকলে বিচার ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হবে, বিচার প্রার্থীরা ক্ষতিগ্রস্ত হবে।
প্রধান বিচারপতি আরো বলেন, ‘বিচারপ্রার্থী মানুষ যেন দ্রুত সময়ের মধ্যে ন্যায় বিচার পায়। যাতে তাদের আদালতের বারান্দায় দীর্ঘ সময় ঘুরতে না হয়। সেদিকে আমাদের লক্ষ্য রাখতে হবে। আমরা বিচারকগণ ও আইনজীবিগণ সব সময় চেষ্টা করবো একদিনের জন্য আগে হলেও যেন বিচারপ্রার্থীকে ন্যায় বিচার দিয়ে বাড়ি পাঠাতে পারি’।
বিচারপ্রার্থীদের প্রতি মানবিক হওয়ার এবং তাদের কষ্ট অনুভব করার আহবান জানিয়ে প্রধান বিচারপতি বলেন, ‘আমাদের লক্ষ্য হবে, স্বল্প সময়ে এবং স্বল্প খরচে ন্যায় বিচার নিশ্চিত করা।
তিনি বলেন, ‘আদালতের সম্মান রক্ষার প্রাথমিক দায়িত্ব আইনজীবীদের এরপর বিচারক ও সকল মানুষের। আদালদের সম্মান রাখতে হবে নিজেদের স্বার্থে এবং বিচারপ্রার্থীদের স্বার্থেই। কোন বিচারক দুর্ণীতি করলে, বিচার বিক্রি করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিন্দুমাত্র দ্বিধাবোধ করবো না’।
চাঁপাইনবাবগঞ্জ জেলা আইনজীবি সমিতি আয়োজিত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, আইন কমিশনের সদস্য বিচারপতি এ টি এম ফজলে কবীর, সুপ্রিম কোর্টের আপীল বিভাহের বিচারপতি এম ইনায়েতুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ জেলা ও দায়রা জজ আদীব আলী, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক নরেশ চন্দ্র সরকার, বার কাউন্সিলের অর্থ কমিটির চেয়ারম্যান রবিউল আলম বুদু, অ্যাডভোকেট শাহজাহান বিশ্বাস, জেলা আইনজীবী সমিতির সভাপতি জবদুল হক, সাধারণ সম্পাদক মাহমুদুল ইসলাম কনক। এসময় উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক একেএম গলিভ খান, পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব।  
এরআগে আইনজীবী সমিতির শতবর্ষ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালিতে অংশ নেন, বৃক্ষরোপন করেন এবং চাঁপাইনবাবগঞ্জ আদালত চত্বরে ‘ন্যায়কুঞ্জ’ নামে বিচারপ্রার্থীদের বিশ্রামাগার নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৮ জানুয়ারী, ২০২৩