শিবগঞ্জ ও রহনপুর হানাদার মুক্ত দিবস পালিত


বীর মুক্তিযোদ্ধাদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শিবগঞ্জ ও রহনপুর হানাদার মুক্ত দিবস পালিত হয়েছে। এ দিনে ৭ নম্বর সেক্টরের সহ-অধিনায়ক বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীরের নেতৃত্বে কয়েকটি ইউনিয়নের বিভিন্ন ক্যাম্প থেকে বীরমুক্তিযোদ্ধাগণ প্রাণপন যুদ্ধ করে পাকসেনাদের বিতাড়িত করেন এবং শিবগঞ্জকে মুক্ত করে।
দিবসটি উপলে রবিবার সকালে উপজেলা পরিষদ চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে মুজিব মুর‌্যালে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডের বজলুর রশিদ সনু।
এর পর সেখান থেকে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদণি করে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াতের সভাপতিত্বে  বক্তব্য রাখেন, সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগম, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সহকারী সাংগঠনিক কমান্ডার তরিকুল আলম, সাবেক ডেপুটি কমান্ডার আবদুল মান্নান, বীরমুক্তিযোদ্ধা নজরুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাম প্রমূখ।
এর আগে এক মিনিট নিরবতা পালন করা হয়।



অন্যদিকে, ১১ ডিসেম্বর চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার রহনপুর মুক্ত দিবস। দিবসটি উপলক্ষে রহনপুর পৌরসভার আয়োজনে মুক্ত দিবস উপলে  আনন্দন র‌্যালী ও সমাবেশ হয়েছে। রবিবার সকালে গোমস্তাপুর উপজেলার রহনপুর আহম্মেদী বেগম (এবি) সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে র‌্যালিটি শুরু হয় পৌরসভার বিভিন্ন সড়ক প্রদনি ঘুরে এসে গোমস্তাপুর উপজেলা চত্বরে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বীর মুক্তিযোদ্ধাগণ, উপজেলা প্রশাসন ও জনপ্রতিনিধিরা।
এ সময় উপস্থিত ছিলেন, সাবেক জেলা ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম সোনারদী, জেলা আওয়ামীলীগের সভাপতি (ভারপ্রাপ্ত) ও সাবেক সংসদ সদস্য মুহা. জিয়াউর রহমান, গোমস্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ হুমায়ুন রেজা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা. আসমা খাতুন, রহনপুর পৌর মেয়র মতিউর রহমান, গোমস্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবুর রহমান। উল্লেখ্য, ১৯৭১ সালের এই দিনে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ ও গোমস্তাপুর উপজেলা সদর রহনপুর পাক হানাদার বাহিনীর কাছ থেকে মুক্ত হয়।

চাঁপানবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১১ডিসেম্বর, ২০২২-১২