চাঁপাইনবাবগঞ্জে উদীচী’র ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত


বর্ণিল শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠন উদীচী’র চাঁপাইনবাবগঞ্জ জেলা সংসদের ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। শনিবার সকালে শহরের শিল্পকলা মার্কেটের সামনে থেকে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের  প্রধান প্রধান সড়ক প্রদণি শেষে একই স্থানে এসে আলোচনা সভায় মিলিত হয়।
উদীচীর সভাপতি এ্যাড.এবিএম সাইদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, শিশু সংগঠক ইসরাইল সেন্টু, মহানন্দা প্রবীণ নিবাসের সভাপতি ডা. আব্দুস সালাম, উদীচীর সাধারণ সম্পাদক আমিরুল মোমেনীন জীবন, নারী সংগঠক গৌরী চন্দ সীতু, সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক গোলাম ফারুক মিখুন, স্থানীয় জনপ্রিয় লোকজ সংস্কৃতি ‘আলকাপ গান’ শিল্পী  সঞ্জয় কুমার, সাংস্কৃতিক কর্মী গোলাম মওলা।
বক্তরা সংগঠনের প্রতিষ্ঠা, ইতিহাস, মহান মুক্তিযুদ্ধসহ বিভিন্ন গণ-আন্দোলনে এর ভূমিকা, প্রগতিশীল চেতনা, ল্য-উদ্দেশ্য ও বর্তমান সামাজিক-সাংস্কৃতিক প্রেপট নিয়ে আলোচনা করেন।
তারা বলেন, সমাজ পরিকর্তনের প্রথম হাতিযার সাংস্কৃতিক বিপ্লব। আর এই চেতনার পথিকৃত হিসেবে দেশ-বিদেশে এগিয়ে চলেছে উদীচী। বিভিন্ন সময় সংগঠনের কর্মীদের জীবনদান সহ বিভিন্ন ত্যাগের কথা স্মরণ করে তারা আশা প্রকাশ করেন, ভবিষ্যতে এই সংগঠন আরও এগিয়ে যাবে।
আলোচনা সভা শেষ গণসঙ্গীত, একক ও দলীয় সঙ্গীত, নৃত্য ও কবিতা আবৃত্বি পরিবেশন করেন শিল্পীরা।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৯ অক্টোবর, ২০২২