চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত


‘তথ্য প্রযুক্তির যুগে জনগণের তথ্য অধিকার নিশ্চিত হোক’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে। দিবসটি উপলে বুধবার সকালে জেলা প্রশাসকের কার্যলয়ের সম্মেলন কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসনের আয়োজনে ও চাঁপাইনবাবগঞ্জ সচেতন নাগরিক কমিটি (সনাক)এর সহযোগিতায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা প্রশাসক একেএম গালিভ খান, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, অতিরিক্ত জেলা প্রশাসক দেবেন্দ্রনাথ উঁরাও, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহমেদ মাহবুব-উল-ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ সচেতন নাগরিক কমিটির সভাপতি সেলিনা বেগম।
এ সময় উপস্থিত ছিলেন, জেলা তথ্য অফিসার ওয়াহিদুজ্জামান, জেলা সমাজসেবার উপ পরিচালক উম্মে কুলসুম, এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোজাহার আলী প্রাং , দুপ্রকের জেলা সম্পাদক মোঃ মশিউল করিম বাবু।
সভায় জেলা প্রশাসক একেএম গালিভ খান বলেন, সকল ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠায় তথ্য অধিকার আইন, ২০০৯ অন্যতম হাতিয়ার। তাই দুর্নীতি প্রতিরোধে তথ্য অধিকার আইনের বাস্তবায়ন অপরিহার্য। তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিতের মাধ্যমে জনগণকে ক্ষমতায়িত করে সম্পৃক্ত করতে না পারলে উন্নয়ন টেকশই হবে না। জেলা ওয়েবপোর্টালে যুক্ত সকল সরকারি দপ্তরের তথ্য হালনাগাদ করার জন্য দপ্তর প্রধানগণের প্রতি আহবান জানান।
এদিকে দিবসটি উপলক্ষে সনাকের গোবরাতলা অ্যাকটিভ সিটিজেন্স গ্রুপ (এসিজি) ও ইয়েস গ্রুপ মহিপুর বাজারে সাধারণ নাগরিকদের মাঝে তথ্য অধিকার আইন সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং তথ্য প্রাপ্তির আবেদন ফরম পূরণ করতে শেখায়। এছাড়াও মহিপুর কলেজে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৮ সেপ্টেম্বর, ২০২২