বীরকন্যা প্রীতিলতা স্মরণে আলোর পাঠশালায় কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ


বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস এখনকার শিক্ষার্থীরা জানে। কিন্তু বাংলার স্বাধীনতার পূর্বে ব্রিটিশবিরোধী আন্দোলনের ইতিহাস সম্পর্কে কজনইবা জানে। ব্রিটিশদের ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে আমাদের দেশকে (তৎকালীন ভারতীয় উপমহাদেশ) স্বাধীন করার জন্য প্রাণ দিয়েছেন অনেকে। ব্রিটিশবিরোধী সশস্ত্র সংগ্রামে প্রথম নারী শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদার তাঁদের মধ্যে একজন। সেই আন্দোলন ও ইতিহাস সম্পর্কে শিক্ষার্থীদের জ্ঞানের পরিসর বৃদ্ধির জন্য উদ্যোগ নিয়েছে প্রথম আলো ট্রাস্ট পরিচালিত রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মোহনপুর ইউনিয়নের বাবুডাইং আলোর পাঠশালা।
এসব জ্ঞানমূলক বিষয়ে শিক্ষার্থীদের এগিয়ে নিতে বিদ্যালয়ে গড়ে তোলা হয়েছে কিশোর আলো ক্লাব। এ ক্লাবের উদ্যোগে বিভিন্ন জ্ঞানমূলক বিষয়ে প্রতিযোগিতা ও পুরস্কার দেয়া হয় শিক্ষার্থীদের। এরফলে শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন ইতিহাস বা বিষয়ে জ্ঞানের আগ্রাহ বাড়বে। বাড়বে পড়ালেখার প্রতি চাহিদা। সেই লক্ষেই এ প্রতিযোগিতার আয়োজন।
তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার বেলা সোয়া ১১টায় অ্যাসেম্বলি শেষে বিদ্যালয়ের পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে তিনটি ক্যাটাগরিতে প্রতিযোগিতা শুরু করা হয়। প্রীতিলতাকে নিয়ে ৪০টি প্রশ্নের উত্তর দেয় শিক্ষার্থীরা। শেষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। পুরস্কার হিসেবে বিজয়ীদের বই, খাতা ও কলম উপহার দেয়া হয়।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জহিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন কমিটির সহসভাপতি কার্তিক কোল টুডু, সদস্য সচিব আলী উজ্জামান নূর, সদস্য সুরেন কোল টুডু, মাধব কোল সরেন, রুমালি হাসদা, কোকিলা মারডি, শিক্ষার্থীদের মধ্যে রিতামনি টুডু, মাহফুজা খাতুন, সাকিবুল হাসান প্রমূখ।
এসময় বক্তারা বলেন, ব্রিটিশবিরোধী সশস্ত্র সংগ্রামে প্রথম নারী শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদার। তাঁর সম্পর্কে শিক্ষার্থীদের জানানোর জন্য বিদ্যালয়ের এ আয়োজন খুবই প্রশংসনীয়। এতে শিক্ষার্থীরা শুধু প্রতিযোগিতায় অংশ নিবে না, প্রীতিলতা ওয়াদ্দেদার সম্পর্কে জ্ঞানও লাভ করতে পারবে। তাদের মধ্যে জানার আগ্রহ হবে ব্রিটিশবিরোধী আন্দোলনের ইতিহাস।
উল্লেখ্য, সেপ্টেম্বর মাসে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও প্রীতিলতা ওয়াদ্দেদারকে নিয়ে পৃথকভাবে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এ প্রতিযোগিতা। দুটি প্রতিযোগিতারই পুরস্কার বৃহস্পতিবার দেয়া হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/২৯ সেপ্টেম্বর, ২০২২