১৭ বছরের বনসাই নিয়ে বৃক্ষমেলায় অংশ নিলেন শিক্ষার্থী সুজন


'বৃক্ষপ্রাণে প্রকৃতি-পরিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ' এ স্লোগান কে সামনে রেখে সোমবার চাঁপাইনবাবগঞ্জে ৭ দিনব্যাপী বৃক্ষ রোপন অভিযান ও বৃক্ষ মেলার উদ্বোধন করা হয়েছে। সকালে এ মেলার উদ্বোধন করেন সংসদ সদস্য  ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল।
মেলাটিতে লাখ টাকার বনসাই নিয়ে প্রথম বারের মতো বৃক্ষ মেলায় অংশ নেন আইনবিভাগের শিক্ষার্থী আব্দুস সবুর সুজন।
তিনি একজন প্রকৃত বৃক্ষপ্রেমি। ১০ বছর আগে ছাদ বাগানে শখের বসে গাছ রোপন করেছিলেন তিনি। সেই শখ থেকে আজ তিনি বনসাই আর্টের মালিক। সুজন বৃক্ষমেলায় ৩০টি বট প্রজাতির বনসাইসহ ফুলের গাছ এনেছেন। তারমধ্যে এ্যাডোনিয়াম ১৫ টি আর বাকিগুলো সব ফুলের গাছ।
বনসাই আর্টের স্বত্তাধিকারী সুজন বলেন,  ‘১১ বছরের এ্যাডোনিয়ামের বনসাই'র দাম ১ লাখ টাকা। আর ১৭ বছরের পাকুড়ের বনসাই'র দাম ৫০ হাজার টাকা’। এছাড়াও আমার বাড়ি ছাদে আরো অনেক এ্যাডোনিয়ামের বনসাই রয়েছে।
মেলা উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক একেএম গালিভ খান, রাজশাহীর বিভাগীয় বন কর্মকর্তা আহম্মদ নিয়ামুর রহমান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা ইফফাত জাহান, জেলার বন বিভাগের কর্মকর্তা (ভারপ্রাপ্ত) শরিফুল ইসলাম প্রমুখ।
মেলায় ২৫টি স্টলে বিভিন্ন ফুল, ফল ও ঔষধি গাছ স্থান পেয়েছে।
এর আগে সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়কগুলো প্রদণি করেন।
মেলার অংশ হিসেবে বৃরোপণ অভিযানে একটি শিা প্রতিষ্ঠানের ১৫০ জনের মাঝে চারা বিতরণ করেছে বন বিভাগ।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৫ জুলাই, ২০২২