২২ টি পশু নিয়ে ঢাকায় গেলো ক্যাটল ট্রেন


দ্বিতীয়বারের মতো স্বল্প ভাড়ায় চাঁপাইনবাবগঞ্জ থেকে ২২ টি পশু নিয়ে ঢাকায় গেলো ক্যাটল ট্রেন। বুধবার বিকেল সাড়ে ৪ টায় কোরবানী যোগ্য পশু পরিবহনের জন্য চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে ক্যাটল স্পেশাল ট্রেন উদ্বোধন করা হয়েছে। প্রথম দিনে ট্রেনটিতে  ১৮টি গরু আর ৪টি ছাগল ঢাকায় নিয়ে গেলো।
ট্রেনটি উদ্বোধন করেছেন, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন, রেলওয়ের পশ্চিমের সহকারী বাণিজ্যিক কর্মকর্তা একেএম নুরল আলম, চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন মাষ্টার শহিদুল আলম, সহকারী রেলস্টেশন মাষ্টার ওবাইদুল্লাহ।
চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন সূত্রে জানা গেছে, প্রথমবারের মতো চাঁপাইনবাবগঞ্জ থেকে ২০২১ সালের ১৭ জুলাই ক্যাটল স্পেশাল ট্রেন চালু হয়। ট্রেনটি ১৯ জুলাই পর্যন্ত গরু পরিবহন করে। ৩ দিন ধরে চলা এ ট্রেনটিতে চাঁপাইনবাবগঞ্জ থেকে কোরবানি যোগ্য পশু পরিবহন করা হয় ৭৮টি। তা থেকে আয় হয় ৪৬ হাজার ১৩৭ টাকা।
চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন মাষ্টার শহিদুল আলম বলেন; দ্বিতীয়বারের মতো চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকার উদ্দেশ্যে ২২টি পশু নিয়ে ট্রেনটি ছেড়ে যায়।  এতে ১৮টি গরু ও ৪টি ছাগল নিয়ে যায়। ক্যাটেল স্পেশাল ট্রেনে চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী- ঢাকা (তেঁজগাও) রুটে স্বল্প ভাড়ায় কোরবানী যোগ্য পশু পরিবহন করা যাবে।



তিনি আরো বলে, চাঁপাইনবাবগঞ্জ থেকে ৫টি ওয়াগন প্রস্তুত করা হয়েছে। ট্রেনটির প্রতিটি ওয়াগনে ২০টি কোরবানী যোগ্য গরু পরিবহন করা যাবে। এছাড়াও প্রতিটি ওয়াগনে ৪০টি ছাগলও পরিবহন করতে পারবেন খামারীরা। এ জেলা থেকে ঢাকায় (তেঁজগাও) প্রতিটি গরু পরিবহনে খরচ পড়বে ৫৯১ দশমিক ৫০ টাকা।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৭ জুলাই, ২০২২২