শংকরবাটি পোল্লাডাঙ্গা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়


চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার শংকরবাটি পোল্লাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের 
শিক্ষার্থীদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দিয়েছে  ‘লাল বর্ণ’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন । সোমবার সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ওই বিদ্যালয়ে চলে এ ক্যাম্পেইন।
ওই বিদ্যালয়ের ২৮৭ জন খুদে 
শিক্ষার্থী ও ৪২ জন অভিভাবকের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। আর বিনামূল্যে রক্তের গ্রুপ জানতে পেরে এসময় ভীষণ উচ্ছ্বাস প্রকাশ করে ছাত্র-ছাত্রী এবং তাদের অভিভাবকরা।
সংগঠনটির প্রতিষ্ঠাতা পরিচালক রকিবুল হোসেন বলেন, আমরা নানা সময় বিভিন্ন স্থানে মানুষকে রক্তদান সম্পর্কে সচেতন করার জন্য এমন উদ্যোগ নিয়ে থাকি। স্কুল পর্যায় থেকেই 
শিক্ষার্থীরা যেন তাদের রক্তের গ্রুপ সম্পর্কে জানতে পারে এবং রক্তদানের মানসিকতা গড়ে ওঠে এজন্যেই আমাদের এই প্রয়াস।
রক্তের গ্রুপ নির্ণয় কার্য্যক্রমে উপস্থিত বিদ্যালয়টির প্রধান শিক মনোয়ারা খাতুন বলেন, আজকে শিক্ষার্থীদের রক্তের গ্রুপ নির্ণয় করার মধ্যে দিয়ে স্কুলে এবং অভিভাবকের কাছে তা সংরতি থাকায়,  তাদের যে কোন শারীরিক সমস্যায় রক্তের প্রয়োজনে ও রক্তদানে এটি কাজে দিবে। তাছাড়া শিক্ষার্থীরা এখান থেকেই মানুষের জীবন বাঁচানোর  প্রয়োজনে রক্তদানে অন্যের পাসে দাঁড়াতে উদ্বুদ্ধ হয়ে আগামীর মানবিক নাগরিক হিসাবে গড়ে উঠবে।
 

শিক্ষার্থীদের  রক্তের গ্রুপ নির্ণয় করেন সংগঠনটির স্বেচ্ছাসেবী কর্মী, দেলোয়ার হোসেন, ওমর ফারুক, আবুল হোসেন, ফারুক নাঈম ও জোবায়ের হোসেন। এছাড়া স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করে ফারজানা খাতুন, সানজিদা আক্তারসহ অন্যরা।
এ সময় উপস্থিত ছিলেন, পৌরসভার ১৪ নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর জারজিস আলি, বিদ্যালয়ের প্রধান শিকক্ষ মনোয়ারা খাতুন বলেনসহ শিক্ষক ও অভিভাবকরা।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৮ জুলাই, ২০২২