চাঁপাইনবাবগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ উপলেক্ষ র‌্যালি ও আলোচনা সভা


‘নিরাপদ মাছে ভরব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’Ñ এ স্লোগানকে সামনে রেখে রবিবার সদর উপজেলা পরিষদের পুকুরে ২৫ কেজি রুই কাতল মাছের পোনা অবমুক্ত করে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়েছে।
এদিকে সকালে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন ও জেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালিটি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদণি করে জেলা প্রশাসকের সম্মেলন কে আলোচনা সভায় মিলিত হয়।
জেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন, অতিরিক্ত পুলিশ সুপার আতোয়ার রহমান, বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, সদর উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান, মৎস্য চাষি আকবর হোসেন, মামুনুর রশিদ, জেলে ধর্ম হালদার ও মৎস্য উদ্যোক্তা রফিকুল ইসলাম বাবুসহ অন্যরা।
এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, অতিতিক্ত জেলা প্রশাসক (সাবির্ক) জাকিউল ইসলাম, জেলা তথ্য অফিসার মো. ওয়াহিদুজ্জামান, সিনিয়র সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মাসুদ রানা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন আখতারসহ অন্যরা। স্বাগত বক্তব্য দেন জেলা মৎস্য অফিসের সিনিয়র সহকারী পরিচালক আবুল কালাম আজাদ।
আলোচনা সভা শেষে ৩ জনকে সনদপত্র ও ক্রেস্ট প্রদান করা হয়। এর মধ্যে বাহারি মাছের পোনা উৎপাদনে বিশেষ অবদান রাখায় গোলাম বায়েজিদ, মাছ উৎপাদনে বিশেষ অবদান রাখায় সাদেকুল ইসলাম, খামার যান্ত্রিকীকরণে বিশেষ অবদান রাখায় আকবর হোসেনকে এই পুরস্কার দেয়া হয়।

এদিকে আমাদের শিবগঞ্জ প্রতিবেদক জানান,  শিবগঞ্জ উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেনÑ স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। বিশেষ অতিথি ছিলেনÑ উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, শিবগঞ্জ পৌরসভার মেয়র সৈয়দ মনিরুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলী বেগম।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত। স্বাগত বক্তব্য দেন সিনিয়র উপজেলা মৎস্য অফিসার ড. মো. আবু বক্কর ছিদ্দিক।
অন্যদিকে আমাদের গোমস্তাপুর প্রতিবেদক জানান, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে মৎস্য সপ্তাহ উপলে রবিবার সকালে র‌্যালি, পোনামাছ অবমুক্তকরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। র‌্যালিটি উপজেলা পরিষদ চত্বর প্রদণি করে একই স্থানে এসে শেষ হয়। সেখানে উপজেলা পরিষদ পুকুরে পোনামাছ অবমুক্ত করা হয়। পোনামাছ অবমুক্ত করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আসমা খাতুন।
পরে উপজেলা সভাকে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইউএনও আসমা খাতুন। এতে বক্তব্য দেনÑ গোমস্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ হুমায়ুন রেজা, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) শাখা ব্যবস্থাপক আফজাল হোসেন, উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা নাইমুল হক, উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা নাসিরুদ্দিন ও উপজেলা প্রেস কাবের সভাপতি আতিকুল ইসলাম আজম।
আলোচনা শেষে তিন জন মৎস্যজীবীকে পুরস্কৃত করা হয়।
এদিকে আমাদের ভোলাহাট প্রতিবেদক জানান, ভোলাহাটে রবিবার জাতীয় মৎস্য সপ্তাহ উপলে উপজেলা মৎস্য অধিদপ্তর র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। র‌্যালিটি প্রধান প্রধান সড়ক প্রদণি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।
আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার উম্মে তাবাসসুমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়াম্যান রাব্বুল হোসেন। বিশেষ অতিথির বক্তব্য দেনÑ উপজেলা ভাইস চেয়ারম্যান গরবিুল্লাহ দবির, উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল হক, উপজেলা মাধ্যমিক শিা কর্মকর্তা তৌফিকুল ইসলাম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা নাসিম উদ্দিনসহ অন্যরা। স্বাগত বক্তব্য দেন উপজেলা মৎস্য কর্মকর্তা ওয়ালিউল ইসলাম।
পরে সফল তিনজন মৎস্যজীবীর মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
এদিকে আমাদের নাচোল প্রতিবেদক জানান,  চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। এ উপলে সিনিয়র উপজেলা মৎস্য অফিসারের কার্যালয়ের আয়োজনে রবিবার সকাল ৯টায় উপজেলা পরিষদ পুকুরে পোনা মাছ অবমুক্ত করেন উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের ও মেয়র আব্দুর রশিদ ঝালু খান।
এ সময় উপস্থিত ছিলেনÑ সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আলী হোসেন শামীম, উপজেলা ভাইস চেয়ারম্যান মশিউর রহমান বাবু, উপজেলা প্রকৌশলী শাহীনুল ইসলাম, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা অন্তরা ইয়াসমিন।
পোনা মাছ অবমুক্ত শেষে একটি র‌্যালি পৌর এলাকার প্রধান সড়ক প্রদণি শেষে উপজেলা পরিষদের হলরুমে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মিলিত হয়। স্থানীয় পর্যায়ে সফল মৎস্যচাষি, উদ্যোক্তা ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়।
দেখা
গোমস্তাপুরে বিজিবির পোনামাছ অবমুক্তকরণ :
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে ১৬ বিজিবির আয়োজনে ও উপজেলা মৎস্য দপ্তরের সহযোগিতায় বিওপি পুকুরে পোনামাছ অবমুক্ত করা হয়েছে। রবিবার দুপুরে বিভিষণ বিওপির পুকুরে পোনা অবমুক্ত করা হয়।
এ সময় উপস্থিত ছিলেনÑ গোমস্তাপুর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা নাইমুল হক, বিভিষণ কোম্পানি কমান্ডার সুবেদার খন্দকার আছলাম, রহনপুর কোম্পানি কমান্ডার সুবেদার ছালেক উদ্দিন, চাঁড়ালডাঙ্গা বিওপি কমান্ডার নুরুল হক, সাংবাদিক আতিকুল ইসলাম আজম, আল-মামুন বিশ্বাস, নাহিদ ইসলাম, শাহিন আলমসহ স্থানীয় মৎস্যচাষিরা।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৪ জুলাই, ২০২২