৮ হাজার কেজি আম নিয়ে ঢাকায় গেল ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’


আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে তৃতীয়বারের মত আমসহ সবজিজাতীয় পণ্য পরিবহনের জন্য চালু হলো ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’। সোমবার বিকাল ৪টায় চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলস্টেশন থেকে ম্যাংগো স্পেশাল ট্রেনটি উদ্বোধন করেন রাজশাহী রেলওয়ের (পশ্চিম) প্রধান পরিবহন কর্মকর্তা শহিদুল ইসলাম।
উদ্বোধনের পর প্রথম দিনে চাঁপাইনবাবগঞ্জ ও রহনপুর রেলস্টেশন থেকে ৮ হাজার ১শ ৩১ কেজি আম নিয়ে ঢাকায় যাত্রা করে ম্যাংগো ট্রেন।
রেলওয়ে সূত্র জানায়, ২০২০ সালের ৫ জুন প্রথম ও ২০২১ সালের ২৭ মে দ্বিতীয়বারের মত চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকাগামী ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন করা হয়। এবার চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলস্টেশন থেকে প্রথমবারের মত ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ টি উদ্বোধন করা হয়। তবে রহনপুর থেকে দ্বিতীয়বারের মত আম নিয়ে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ টি ঢাকায় যায়।
উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, ৮ ওয়াগানে ৩শ মেট্টিক টনের অধিক আম পরিবহন করা যাবে স্পেশাল ম্যাংগো ট্রেনে। এ বিশেষ ট্রেনে আম ছাড়াও লিচু, মৌসুমি ফল, ডিমসহ সব ধরনের কৃষিপন্যও কম খরচে ঢাকায় নেওয়া যাবে। সপ্তাহের ৭ দিনই ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলস্টেশন থেকে বিকেল ৪ টায় ছেড়ে রাত পৌনে ২ টায় ঢাকার তেজগাঁও স্টেশনে পৌঁছাবে। যাত্রাপথের ১১টি স্টেশনে থেকে আম নিবে ম্যাংগো স্পেশাল ট্রেন। এ ট্রেনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম পরিবহনে খরচ পড়বে কেজি প্রতি ১.৩১ টাকা আর রাজশাহী থেকে ১.১৭ টাকা।   
উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহী রেলওয়ের প্রধান পরিবহন কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, ‘ লাভের উদ্দ্যেশে নয়, কৃষকদের স্বার্থ রক্ষা ও সেবার জন্য এই বিশেষ ট্রেনের যাত্রা। এঅঞ্চল থেকে কুরিয়ার সাভিসসহ অন্যান্য পরিবহনে আমের পরিবহন খরচ অনেক। সেখানে ট্রেনে টন প্রতি আম পরিবহনে খরচ হবে নাম মাত্র মূল্য মাত্র ১ হাজার ১১৭ টাকা। মৌসুমজুড়ে যতদিন আম থাকবে, ততদিন আম পরিবহন করবে ট্রেন’।
ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সাবেক সংসদ সদস্য ও গোমস্তাপুরের উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোস্তফা বিশ্বাস, বিভাগীয় বানিজ্যিক কর্মকর্তা পাকশি নাসিরুদ্দিন, সহকারী প্রধান বাণিজ্যিক ব্যবস্থাপক জাহিদুল হাসান, গোমস্তাপুর উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) আসমা খাতুনসহ স্থানীয় আম ব্যবসায়ী ও চাষীরা।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৩ জুন, ২০২২