দুধ উৎপাদনে ঘাটতি নেই চাঁপাইনবাবগঞ্জে


দেশের অনেক জেলায় দুধ উৎপাদনের ঘাটতি থাকলেও ঘাটতি নেই চাঁপাইনবাবগঞ্জে। তবে চাঁপাইনবাবগঞ্জে লক্ষমাত্রার চেয়েও বেশি দুধ উৎপাদন হয়। জেলায় প্রায় ১৭ লাখ জনগোষ্ঠির জন্য বছরে ১.৫৫১ লক্ষ মে. টন দুধের প্রয়োজন। সেখানে চাঁপাইনবাবগঞ্জে উৎপাদন ১.৭২১ লক্ষ মে.টন দুধ।
বুধবার বেলা ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিশ্ব দুগ্ধ দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন চাঁপাইনবাবগঞ্জ প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মুস্তাফিজুর রহমান।
তিনি আরও বলেন, একজন মানুষকে দিনে ২৫০ মিলি লিটার দুধ পান করা দরকার। দুধ পান করলে মস্তিস্কের বিকাশ ঘটে। ১৮ বছরের পূর্বে যেসব শিশুরা আছে, তাদের প্রতিদিন দুধ খাওয়া প্রয়োজন। ফলে তারা সুস্থ-সবল দেহের অধিকারী হতে পারবে। কেউ যদি প্রতিদিন পরিমিত ভাবে দুধ পান করে তাহলে তার শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়বে।
আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, জেলা প্রশাসক একেএম গালিভ খান, বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব রুহুল আমিন, জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল মান্নান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আতোয়ার রহমান, জেলা কালচারাল অফিসার ফারুকুর রহমান ফয়সাল, খামারি মুনজের আলম মানিক।
এর আগে সকালে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসক কার্যালয় চত্বরের বঙ্গবন্ধু মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে আসা শিশু শিক্ষার্থীদের দুধ পান করানো হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১ জুন, ২০২২