জাতীয় বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ বৃদ্ধির দাবিতে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন


২০২২-২০২৩ অর্থবছরের জাতীয় বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ বৃদ্ধির দাবিতে রবিবার চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন করেছে জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম ও জেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরামের সদস্যরা। সকালে চাঁপাইনবাবগঞ্জ সরকরি কলেজ মোড়স্থ বঙ্গবন্ধু মুক্ত মঞ্চের সামনে এই মানববন্ধন কর্মসূচি পালন করে।
প্রায় ঘন্টাব্যাপি মানববন্ধন কর্মসুচি চলাকালে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন, জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি প্রফেসর সুলতানা রাজিয়া, সহ-সভাপতি গৌরী চন্দ্র, যুব সংগঠন বিষয়ক সম্পাদক খোন্দকার আব্দুল ওয়াহেদ।
এসময় উপস্থিত ছিলেন, জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সাধারণ সম্পাদক হাসিব হোসেন, স্বাস্থসেবা প্রতিষ্ঠান বিষয়ক সম্পাদক শাহনাজ পারভীন, তথ্যায়ন ও গবেষণা সম্পাদক সাজিদ তৌহিদ, প্রচার ও গণমাধ্যম বিষয়ক সম্পাদক মনোয়ার হোসেন জুয়েল, সদস্য এ্যাডভোকেট শামসুল হোদা সুঠু ও আব্দুর রহিম, জেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরামের সমন্বয়কারী রাফিউল ইসলামসহ অন্যান্য সদস্যবৃন্দ।
মানববন্ধনের বক্তরা বলেন,  ২০২২-২০২৩ অর্থবছরে স্বাস্থ্যখাতে মোট জাতীয় বাজেটের ৭ থেকে ৮% বরাদ্দ করতে হবে। স্বাস্থ্যখাতে এডিপি বরাদ্দের ৮০-৮৫% বাস্তবায়ন করতে হবে। মোট স্বাস্থ্য বরাদ্দের ৪০% প্রাথমিক স্বাস্থ্য উপখাতে বরাদ্দ দিতে হবে। স্বাস্থ্য বরাদ্দের ২৫% চিকিৎসা ও শল্য চিকিৎসা বাবদ বরাদ্দ করতে হবে। কমিউনিটি কিনিকের আধুনিকীকরণ ও জনবান্ধব স্বাস্থ্য বাজেট চাইসহ এই ৬ দফা সুপারিশসমূহ তুলে ধরেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৯ মে, ২০২২