বিগত সরকারগুলো প্রাথমিক শিক্ষার দিকে ঘুরেও দেখেনি- প্রাথমিক শিক্ষা প্রতিমন্ত্রী


প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেছেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বধীন সরকার দেশের শিক্ষা বিস্তারে একের পর এক পদক্ষেপ গ্রহণ করছেন। কিন্তু বিগত সময়ে অনেক সরকার এসেছে তারা প্রাথমিক শিক্ষকদের দিকে ঘুরেও তাকায়নি। তিনি রবিবার চাঁপাইনবাবগঞ্জের গনকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চাঁপাইনবাবগঞ্জের ৪টি উপজেলার ৬৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন উদ্বোধন ও ১৫ টি প্রাথমিক বিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন বাংলাদেশকে পুনরগঠনের পাশাপাশি শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে দেশের সকল প্রাথমিক শিক্ষকদের জাতীয়করণ করেছিলেন। তিনি সেদিন উপলব্ধি করেছিলেন যে একটি জাতিকে যদি উন্নত করে গড়ে তুলতে হবে। সেই উপলব্ধি থেকে জাতির পিতা ১৯৭৩ সালে এই শিক্ষকদের জাতীয় করণ করেছিলেন। জাতির পিতার ওই সিদ্ধান্তের মধ্য দিয়ে দেশে প্রাথমিক শিক্ষার ভিত রচিত হয়।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের ভাগ্যের উন্নয়নের লক্ষে নিরলসভাবে কাজ করে চলেছে। সরকার বছরের প্রথম দিনে দেশের শিক্ষার্থীদের মাঝে বই পৌছে দিচ্ছেন।  সারাদেশে ১ কোটি ৩০ লক্ষ শিক্ষার্থী মায়েদের হাতে উপবৃত্তি দেয়া হচ্ছে। করোনাকালে শিক্ষার্থীদের প্রণোদনা দেয়া হয়েছে। এখন বিদ্যালয়ে বিদ্যালয়ে শিক্ষার্থীদের টিফিনের ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেয়া হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক একেএম গাভিল খানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, সংসদ সদস্য ডা. সামিল উদ্দীন আহম্মেদ শিমুল, ফেরদৌসী ইসলাম জেসী, চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জিয়াউর রহমান, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব, এলজিইডি’র সদর দপ্তরের প্রাথমিক শিক্ষা অবকাঠামো ব্যবস্থাপনা ইউনিটের নির্বাহী প্রকৌশলী আ.ন.ম. ওয়াহিদুজ্জামান।
শিক সংকট থাকবে না বলে প্রতিমন্ত্রী আরো বলেন, আগামি জুনের মধ্যে দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক সংকটের সমাধান হয়ে যাবে। এ জন্যই ৪৫ হাজার শিক নিয়োগ প্রক্রিয়া তিন ধাপে শুরু হয়েছে। ইতিমধ্যেই প্রথম ধাপের শিক নিয়োগ পরীা সম্পন্ন হয়েছে। আগামি জুন মাসের প্রথম সপ্তাহের মধ্যে আরও দুই ধাপে পরীা সম্পন্ন হবে। শিকদের নিয়োগ প্রক্রিয়া শেষ হয়ে গেলে প্রাথমিক বিদ্যালয় গুলোতে আর শিক সংকট থাকবে না।
এ সময় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. গোলাম রাব্বানী, শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম, নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের, সদর উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাইফুল ইসলাম।  
উদ্বোধীন অনুষ্ঠানে জনপ্রতিনিধি, জেলা প্রশাসনের কর্মকর্তাসহ আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
পরে প্রতিমন্ত্রী একযোগে বিদ্যালয়গুলো নতুন ভবন উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। নতুন ভবনগুলো নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ৫২ কোটি টাকা। ভিত্তিপ্রস্তর স্থাপন হওয়া ভবন নির্মাণে ব্যয় ধরা হয়েছে প্রায় ১৭ কোটি টাকা।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৪ এপ্রিল, ২০২২