চাঁপাইনবাবগঞ্জে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত


যথাযোগ্য মার্যদায় নানান কর্মসূচির মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। শনিবার সকালে ৩১ বার তোপধ্বনীর মধ্যদিয়ে দিবসের কর্মসুচি শুরু হয়। পরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক এ কে এম গালিভ খান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আহমেদ মাহবুব-উল-ইসলামসহ অন্যান্য কর্মকর্তা, 

এরপর জেলা পুলিশের পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ মাহবুব আলম খানসহ জেলা পুলিশের অন্যান্য কর্মকর্তা, 

মুক্তিযোদ্ধাদের পক্ষে বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ, বীর মুক্তিযেদ্ধা মোস্তাক হোসেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমানসহ অন্যান্য মুক্তিযোদ্ধা, জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আশরাফুল হক ও জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আফাজ উদ্দিনসহ অন্যরা, 

সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি ও সদর উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান, সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদসহ অন্যরা, জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক ডা. আব্দুস সালাম, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক সাহিদা আখতার, জেলা নির্বাচন অফিসার মোতায়াক্তিল রহমান ও সদর উপজেলা নির্বাচন অফিসার মাহবুবুল কবীর, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মোজাহার হোসেন প্রামানিক, গণপূর্ত বিভাগের জেলা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মো. মহসীন, জেলা শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. রাকিবুল আহসান, সড়ক জন পথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সানজিদা আফরিন ঝিনুক, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী অমিত কুমার সরকার, পানি উন্নয়ন বোর্ডসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন শ্রদ্ধা নিবেদন করেন।


 

 

এদিকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২২ উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন, শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের সমাবেশ, জাতীয় সংগীত পরিবেশন, কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠিত হয় । সকাল ৮টায় ডা.আ.আ.ম. মেসবাহুল হক (বাচ্চু ডাক্তার) স্টেডিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে এসব কর্মসূচি অনুষ্ঠিত হয়।
চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ কে এম গালিভ খান প্রধান অতিথি হিসেবে জাতীয় পতাকা উত্তোলন করেন এবং পায়রা ও বেলুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন। এ সময় পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব, সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি উপস্থিত ছিলেন। পরে  মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে জেলা প্রশাসক এ কে এম গালিভ খান ক্ষুদা-দারিদ্র্যমুক্ত উন্নত দেশের প্রত্যাশা ব্যক্ত করে তাঁর বাণী পাট করেন।
বাণী শেষ কুচকাওয়াজ ও ডিসপ্লেতে পুলিশ, আনসার, ভিডিপি, ফায়াস সার্ভিস ও সিভিল ডিফেন্স, বিএনসিসি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের গার্ল গাইডসরা অংশগ্রহণ করেন। দর্শক সারিতে বসে সরকারি সকল দপ্তরের প্রধান, শিক্ষক-শিক্ষার্থীসহ জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের কর্মকর্তারা এসব কর্মসূচি উপভোগ করেন।  অংশগ্রহণকারীরা মহান মুক্তিযুদ্ধের ভয়াল দিনগুলোর কথা তাদের ডিসপ্লের মাধ্যমে ফুটিয়ে তোলেন।

 



জেলা প্রশাসন আয়োজনে বেলা ১১ টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, বিকেলে ডা. মেসবাহুল হক বাচ্চু ডাক্তার স্টেডিয়ামে সৌখিন ফুটবল ম্যাচ। সন্ধ্যায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু মঞ্চে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৬ মার্চ, ২০২২