সাংবাদিকদের কাজী নজরুলের কবিতা শুনিয়ে উদ্বুদ্ধ করলেন নবাগত ডিসি গালিভ খান


"গাহি সাম্যের গান, যেখানে আসিয়া এক হয়ে গেছে সব বাধা-ব্যবধান, যেখানে মিশেছে হিন্দু-বৌদ্ধ-মুসলিম-খ্রিস্টান। মহৎ এই বাণী যিনি অবলীলায় দৃঢ়কণ্ঠে উচ্চারণ করেছিলেন, তিনি কাজী নজরুল ইসলাম। সাম্যবাদী, দ্রোহী, অথচ হৃদয়ে রোমান্টিক; এমন সম্মিলিত ভাবধারার বিরল প্রতিভা বাংলা কবিতায় আর দেখা যায় না। মানবতার প্রতি তীব্র দরদী এমন কবি খুঁজে মেলাও ভার। "মানুষের চেয়ে বড় কিছু নয়, নহে কিছু মহীয়ান" উচ্চারণকারী কাজী নজরুল ইসলাম আজীবন অন্তরে ধারণ করেছেন "এই হৃদয়ের চেয়ে বড় কোনো মন্দির কাবা নাই।"
চাঁপাইনবাবগঞ্জে জেলা প্রশাসক হিসেবে যোগদানের পর প্রথম কার্যদিবসে সাংবাদিককের উদ্দেশে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের এই অমর কবিতা শুনালেন একেএম গালিভ খান। রবিবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কে জেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের সাথে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভার শেষ দিকে তিনি সাংবাদিকদের উদ্বুদ্ধ করতেই এই সাম্যের কবিতা আবৃতি করেন।
মতবিনিময় সভায় নবাগত জেলা প্রশাসক উপস্থিত সাংবাদিকদের সাথে পরিচিত হন। পরে তিনি জেলার বিভিন্ন সমস্যা, সম্ভাবনা ও উন্নয়ন কর্মকান্ড নিয়ে সাংবাদিকদের সাথে আলোকপাত করেন। সাংবাদিকরা জেলায় উৎপাদিত আম, ভুমিদখল, মাদক ও বাল্যবিবাহের বিষয় নিয়ে নানা সমস্যা নিয়ে নবাগত জেলা প্রশাসককে অবহিত করেন। এসময় নবাগত জেলা প্রশাসক এসব সমস্যা সমাধানের আশ্বাস দেন।
মতবিনিময় সভায় নবাগত জেলা প্রশাসক একেএম গালিভ খান দেশের উন্নয়নে ভূমিকা রাখতে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন। এসময় তিনি বলেন, জেলার বিভিন্ন অসংগতি, সমস্যা সমাধান ও উন্নয়ন কর্মকান্ডে সাংবাদিকদের অবদান রয়েছে। আগামীতেও এই ধারাবাহিকতা বজায় রাখতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানান তিনি।
এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিা) দেবেন্দ্র নাথ উরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মহসীন মৃধা, চাঁপাইনবাবগঞ্জ প্রেসকাবের সভাপতি মাহবুবুল আলম, সাধারণ সম্পাদক শহিদুল হুদা অলক, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসকাবের সভাপতি আলমগীর কবির কামাল, সাধারণ সম্পাদক ডাবলু কুমার ঘোষ, সাপ্তাহিক সোনামসজিদ পত্রিকার সম্পাদক জোনাব আলী, সিটি প্রেসকাবের সভাপতি সাজেদুল হক সাজু, সাধারণ সম্পাদক কামাল শুকরানাসহ জেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৬ জানুয়ারি, ২০২২