সোনামসজিদ বন্দরের বাণিজ্যিক সুবিধা বাড়াতে রেলপথ সম্প্রসারণ চুড়ান্ত পর্যায়ে রয়েছে-পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম


পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, সোনামসজিদ স্থল বন্দরের পণ্য পরিবহন সহজ করতে এবং মানুষের রেল যোগাযোগ সুবিধা নিশ্চিত করতে চাঁপাইনবাবগঞ্জ থেকে সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত রেলপথ সম্প্রসারণ কাজ চুড়ান্ত পর্যায়ে রয়েছে। করোনা পরিস্থিতির কারণে অনেক আলোচনা স্থগিত ছিল। তবে বাংলাদেশের রেল মন্ত্রণালয় এবং ভারতের রেল মন্ত্রণালয় আলোচনায় লিপ্ত রয়েছেন। শিগ্রই রেললাইন সম্প্রসারণ কাজ বাস্তবায়ন হবে। একই সঙ্গে চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী পর্যন্ত সড়ক পথকে চার লেনে উন্নিত করা হবে। তিনি বুধবার চাঁপাইনবাববগঞ্জের সোনামসজিদ স্থল বন্দরের ইমিগ্রেশন দিয়ে তিন দিনের সরকারি সফরে ভারত যাবার প্রাক্কালে সাংবাদিকদের একথা বলেন।
ভারত-বাংলাদেশের সম্পর্কের মুল ভিত্তি হলো ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধ উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘ মহান মুক্তিযুদ্ধকালীন ভারতের তৎকালীন সরকার প্রায় ১ কোটি বাঙালিকে ভারতে আশ্রয় দিয়েছিলেন এবং ভারতের কয়েক হাজার সেনা সদস্য বাংলাদেশের ৩০ লক্ষ শহীদের সঙ্গে প্রাণ হারিয়েছিলেন। তাই ভারতের সঙ্গে বাংলাদেশে সর্ম্পক ঐতিহাসিক। এই ঐতিহাসিক সর্ম্পকের মাহেন্দ্রক্ষণে স্বাধীনতার সুর্বণ জয়ন্তিতে ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশে আসবেন’।
সোনামসজিদ বন্দরের ইমিগ্রেশন খুলে দেয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘করোনার নতুন ধরণ ওমিক্রণ যদি খুব একটা ঝুঁকিপুর্ণ না হয় এবং স্বাস্থ্য মন্ত্রাণলয়ের ক্লিয়ারেন্স পাওয়া গেলে সাধারণ মানুষের সড়ক পথে ভারত যাবার জন্য সোনামসজিদ স্থলবন্দরের ইমিগ্রেশন খুলে দেয়া হবে’।
এ সময় সোনামসজিদ স্থল বন্দরে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দীন আহমেদ শিমুল, শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাকিব আল রাব্বীসহ বন্দর কর্তৃপক্ষ ও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৮ ডিসেম্বর,২০২১