রাত পোহালেই শিবগঞ্জ উপজেলার ১৩ ইউপিতে ভোট


রাত পোহালেই আজ রবিবার চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ১৩টি ইউনিয়ন পরিষদের নির্বাচন।  ১৩টি ইউনিয়ন পরিষদের মধ্যে ১২টিতে ব্যালেট পেপার ও ১টিতে ইভিএমে ভোট দিবেন ভোটারেরা।
এ নির্বাচনে ৪৭ জন চেয়ারম্যান, সংরক্ষিত নারী সদস্য পদে ১৯৮ জন ও সাধারণ সদস্য পদে ৪৭৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। ১৩টি ইউনিয়নে ৩ লক্ষ ৪০ হাজার ৬’শ ৬০ জন ভোটার ১৪৫ টি কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭৪ হাজার ১৪৯ জন ও নারী ভোটার রয়েছে ১ লাখ ৪৬ হাজার ৫১১ জন।
জেলা নির্বাচন অফিস সূত্র জানিয়েছেন, ১৩টি ইউনিয়নের মধ্যে শাহবাজপুর ইউনিয়নে ভোট কেন্দ্র রয়েছে ১১টি, মোট ভোটার রয়েছেন ৩৯ হাজার ৮৭৭ জন। দাইপুকুরিয়া ইউনিয়নে ভোট কেন্দ্র ১১টি। মোট ভোটার রয়েছে ২৮ হাজার ৯৪১জন। শ্যামপুর ইউনিয়নে ভোট কেন্দ্র ৯টি। মোট ভোটার রয়েছেন ৩০ হাজার ৫৫৫ জন।
বিনোদপুর ইউনিয়নে ভোট কেন্দ্র রয়েছে ১১টি এবং মোট ভোটার রয়েছেন ৩০ হাজার ৫১৩জন। মনাকষা ইউনিয়নে ভোট কেন্দ্র রয়েছে ১৫টি। ভোটার রয়েছেন ৩৮ হাজার ৯৭৯জন। নয়ালাভাঙ্গা ইউনিয়নে ১৪টি ভোট  কেন্দ্রে ভোটার রয়েছেন ৩৪ হাজার ১৪জন।
ঘোড়াপাখিয়া ইউনিয়নে ৯টি ভোট কেন্দ্রে মোট ভোটার রয়েছেন  ১৪ হাজার ২৫৪জন। উজিরপুর ইউনিয়নে ভোট কেন্দ্র রয়েছে ৯টি। মোট ভোটার রয়েছেন  ৮হাজার ৯৪০জন। মোবারকপুর ইউনিয়নে ভোট কেন্দ্র রয়েছে ১০টি। মোট ভোটার রয়েছেন ২৩ হাজার ১২৩জন। চককীর্তি ইউনিয়নে ভোট কেন্দ্র রয়েছে ১২টি। মোট ভোটার রয়েছেন ২৮ হাজার ৪৯৫ জন। পাঁকা ইউনিয়নে ভোটার রয়েছেন ১৫ হাজার ৪৪২ জন। ভোট কেন্দ্র রয়েছে ৯টি।
ধাইনগর ইউনিয়নে ভোট কেন্দ্র রয়েছে ১১টি। মোট ভোটার রয়েছে ৩০হাজার ২৪৫ জন। ছত্রাজিতপুর ইউনিয়নে ৯টি ভোট কেন্দ্রে ভোট দেবেন ভোটাররা। এই ইউনিয়নে মোট ভোটার রয়েছেন ১৭ হাজার ২৮২জন।
পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব বলেন-২ হাজার ১ জন পুলিশ ও আনসার সদস্য ভোট কেন্দ্রগুলোতে নিরাপত্তার দায়িত্ব পালন করবে। এর মধ্যে পুলিশ থাকবে ৮ শতাধিক। নিরাপত্তার বলয়ের মধ্যে খাকবে ভোটকেন্দ্রগুলো। শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
জেলা নির্বাচন অফিসার মো. মোতাওয়াক্কিল রহমান জানান, শিবগঞ্জ উপজেলার ১৩ টি ইউনিয়ন পরিষদের নির্বাচনে রবিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে।এর আগে শনিবার দুপুরে ব্যালট পেপার ছাড়া সকল নির্বাচনী সামগ্রী পাঠানো হয়েছে। তবে রবিবার সকালে প্রত্যেক ইউনিয়নে ব্যালট পেপার পৌঁছে দেয়া হবে। শুধুমাত্র চরের ৪টি কেন্দ্রে অন্যান্য মালামালের সাথে ব্যালটও পাঠানো হবে। কারন সেখানকার দূর্গম এলাকার যোগাযোগ ব্যবস্থা খারাপ। রবিবার সকালে ওই ৪টি কেন্দ্রে ব্যালট পাঠিয়ে ভোট গ্রহণ সম্ভব নয়। তিনি আরো জানান, ৩ টি ইউনিয়ন কে অধিক গুরুত্বপূর্ণ এবং ১০টি কে গুরুত্বপূর্ণ ইউনিয়ন হিসেবে চিহ্নিত করে ১০ জন ম্যাজিষ্ট্রেট, ৫ জন জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে ৩ প্লাটুন বিজিবি, পুলিশ ও ৬ টি র‌্যাবের টিমসহ আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত রয়েছে। উপজেলার ১ টি ইউনিয়নে ইভিএম পদ্ধতিতে এবং ১২ টি ইউনিয়নে ব্যালটে ভোট গ্রহন হবে।
উল্লেখ্য, মেয়াদ উত্তীর্ণ না হওয়ায় কানসাট ছাড়া ১৪টি ইউনিয়ন পরিষদের নির্বাচনী তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এর মধ্যে ভোটার সংক্রান্ত আইনি জটিলতার কারণে দুর্লভপুর ইউনিয়ন পরিষদের নির্বাচন বাতিল করা হয়।
অপর দিকে নয়ালাভাঙ্গা ও মনকষা ইউনিয়ন পরিষদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নয়ালাভাঙ্গা ইউনিয়ন পরিষদে নির্বাচিত হয়েছেন মোস্তাকুল ইসলাম পিন্টু ও মনাকষায় মির্জা শাহাদাৎ হোসেন খুররম।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৮ নভেম্বর, ২০২১

,