জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা নিশ্চিতের দাবীতে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন


জ্বালানী ব্যবহার ও নবায়নযোগ্য জ্বালানী প্রসার ও প্রতিশ্রুতী জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতের দাবীতে রবিবার মানববন্ধন করেছে চাঁপাইনবাবগঞ্জ সচেতন নাগরিক কমিটি (সনাক)। সকালে নবাবগঞ্জ সরকারি কলেজের সামনে সনাকের উদ্দ্যোগে এই কর্মসূচী পালিত হয়।
ঘন্টাব্যাপী চলা মানববন্ধনে বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ সচেতন নাগরিক কমিটির আহবায়ক ড. দীপালী রানী দাস, সনাকের সহ-সভাপতি রায়হানুল ইসলাম লুনা, সনাক সদস্য মুবিবুর রহমান, স্বজন সদস্য এনামুল হক, স্বজন সদস্য আয়েশা আক্তারুন্নেসা রুনা, ইয়েস সদস্য হেলেনা আক্তার।
মানববন্ধন চলাকালীন টিআইবির দাবিসমূহ তুলে ধরেন সনাক সহসভাপতি উম্মে সালমা হ্যাপি। দাবিগুলোর মধ্যে রয়েছে- জলবায়ু বিষয়ক নীতি নির্ধারণে জীবাশ্ম জ্বালানি কোম্পানিগুলোর অনৈতিক হস্তপে বন্ধ করা; ২০৫০ সালের মধ্যে ‘নেট জিরো’ ল্যমাত্রা অর্জনে আইএনডিসিসহ প্রশমন বিষয়ক সকল কার্যক্রমে উন্নত দেশগুলোর স্বচ্ছতা ও জাবাবদিহিতা নিশ্চিত করা; একই সময়ের মধ্যে নবায়নযোগ্য উৎস থেকে শতভাগ জ্বালানি উৎপাদনে উন্নত দেশগুলোকে পর্যাপ্ত জলবায়ু তহবিল, প্রযুক্তি হস্তান্তর ও কারিগরি সহায়তা প্রদানে সিভিএফের প থেকে সমন্বিতভাবে দাবি উত্থাপন করা; স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে উন্নত দেশগুলোকে প্রতিশ্রুতি অনুযায়ী প্রতি বছর ১০০ বিলিয়ন ডলার জলবায়ু তহবিল প্রদান করতে হবে; জিসিএফসহ জলবায়ু তহবিলে ঋণ নয়, অভিযোজনকে অগ্রাধিকার দিয়ে তিপূরণের টাকা অনুদান হিসেবে প্রদান করতে হবে; দুর্যোগের য়-তি মোকাবেলায় য়-তি বিষয়ক আলাদা তহবিল গঠন করতে হবে; য়-তি নির্ধারণ এবং এ সংক্রান্ত প্রতিবেদন স্বচ্ছতার সাথে প্রস্তুতে একটি গাইডলাইন তৈরি করতে হবে এবং ঝুঁকি বিনিময়ে বীমার পরিবর্তে অনুদানভিত্তিক তিপূরণ প্রদান করতে হবে; জিসিএফের স্বচ্ছতা, জবাবদিহিতা ও শুদ্ধাচার নিশ্চিত করে যথাসময়ে ও দ্রুততার সাথে প্রকল্প অনুমোদন ও অর্থ ছাড় করতে হবে এবং তিগ্রস্ত দেশে অভিযোজন এবং প্রশমন বিষয়ক ৫০:৫০ অনুপাত মেনে অর্থায়ন করতে হবে।
উল্লেখ্য, ৩১ অক্টোবর যুক্তরাজ্যের গ্লাসগোতে কপ-২৬ জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ৩১ অক্টোবর, ২০২১