বাড়ির সামনেই ৬ কবর


চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পাকা ইউনিয়নে বিয়ের পর কনে আনতে যাওয়ার পথে এক বজ্রপাতেই বুধবার ১৬ জন নিহত হওয়ার ঘটনায় চাঁপাইনবাবগঞ্জের সুর্যনারায়ণপুরজুড়ে চলছে শোকের মাতম। বুধবার রাতেই নিহতদের দাফন সম্পন্ন হয়েছে। এরমধ্যে বর আল মামুনের নানা তোবজুল হোসেনের বাড়ির গলিতে দাফন করা হয়েছে নানাসহ ৬ জনকে।
বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নারায়ণপুর ইউনিয়নের সূর্যনারায়ণপুর গ্রাম ঘুরে দেখা গেছে, বজ্রপাতে মর্মান্তিকভাবে স্বজন হারানোর কান্নায় গোটা গ্রামের বাতাস ভাড়ি হয়ে আছে। অথচ দু’ দিন আগেও বর আল মামুনের পিতার বাড়িতে ছিল ‘বিয়ের আবহ’। কিন্তু হটাৎ বজ্রপাতা সব আনন্দই বিষাদে পরিণত করলো। এখন পুরো এলাকাজুড়েই শুধুই শোকের আবহ বিরাজ করছে। বুধবার দুপুরে পদ্মানদীর তেলিখাড়ি ঘাটে বজ্রপাতে নিহত ১৬ জনের মধ্যে বর আল মামুনের পিতাসহ ১২ জন স্বজন মারা গেছেন। এরা হচ্ছেন, বরের পিতা শরিফুল ইসলাম পাচু (৪৪), বরের নানা তোবজুল হোসেন (৭০), নানী জামিলা বেগম (৫৮), চাচা আলম হোসেন, চাচাতো ভাই সজীব (২২), দুলাভাই সোহবুল (৩০), ফুফু বেবি (৩২), ফুফা টিপু সুলতান (৪৫), খালা লেচন বেগম (৫০), মামা সাইদুল আলী (৩৫), মামি টকি আরা বেগম (৩০), মামাতো ভাই বাবু (১৫) ও খালাতো ভাই বাবলু (২৬)।
বজ্রপাতে মারা যাওয়াদের মরদেহগুলো স্বজনরা বুঝে নিয়ে রাতেই দাফন সম্পন্ন করেছেন। বরযাত্রী হিসেবে যাওয়া বর আল মামুনের নানা তোবজুল হোসেনের বাড়ির গলিতেই তোবজুলসহ ৬ জনকে সারিবদ্ধ কবরে দাফন করা হয়েছে। অন্যদের মধ্যে ৮ জনকে দাফন করা হয়েছে নারায়ণপুরে তাদের নিজ বাড়ির পাশেই।  গোরস্থানে নয়, বাড়ির সামনে ও পাশেই কেন কবর এমন প্রশ্নে এলাকার মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, মানুষগুলো বাড়ি কাছেই থাকবে এই চিন্তা এবং বজ্রপাতে মারা যাওয়া মানুষদের হাড় চুড়ি হয়ে যায় এমন গুজবের কারণে তারা বাড়ির কাছে দাফন করেছেন।
চাঁপাইনবাবগঞ্জের ইতিহাসে এই প্রথম এক বজ্রপাতে ১৬ জনের মর্মান্তিক মৃত্যুতে শোকেস্তব্ধ এলাকার বিভিন্ন শ্রেণীর মানুষ। নারায়ণপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মমিন শরিফ বলেন, ‘ এমন ঘটনা পুরো ইউনিয়নের মানুষকে মর্মাহত করেছে। আমরা জনপ্রতিনিধিসহ অন্যান্য সমাজের গুরুজনরা তাদের বাড়িতে গিয়ে সান্তনা দিচ্ছি। কিন্ত এতো মরদেহ কার সান্তনা কে শুনবে’। তিনি বলেন, আমরা জীবনেতো বটেও নারায়ণপুরে স্মরণকালে একসঙ্গে ১৪ জনের মরদেহ দাফন করার ঘটনা আগে ঘটেনি’।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৫ আগস্ট, ২০২১