ভোলাহাটে ঢাকাগামী তিন নৈশকোচসহ কয়েকটি পরিবহনে গণ ডাকাতি


চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট- শিবগঞ্জ সড়কের সোনাতলা ফলিমারি বিলের কাছে তিনটি ঢাকাগামী  যাত্রীবাহী নৈশকোচসহ কয়েকটি পরিবহনে গত রাতে ডাকাতি হয়েছে। প্রায় ১ ঘন্টা ডাকাতরা অস্ত্রের মুখে যাত্রীদেও জিম্মি করে স্বর্ণালংকার ও নগদ টাকা ডাকাতি করে নিয়ে গেছে। এদিকে ঘটনার পর  ৫ জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
পুলিশ ও স্থানীয়রা জানায়, চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলা থেকে তিনটি নৈশকোচ জমজম ট্রাভেলস, চাঁপাই ট্রাভেলস ও সাথী এন্টারপ্রাইজ অন্যান্য দিনের মত সোমবার রাতে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে। রাত ৮টার দিকে সোনাতলা ফলিমারি বিলের কাছে আসলে সংঘবদ্ধ ডাকাতদল সড়কে ব্যারিকেড দিয়ে বাসগুলোর গতিরোধ করে। পরে ১২ থেকে ১৫ জনের ডাকাতদল দেশীয় ধারালো অস্ত্র নিয়ে প্রথমে সাথী এন্টারপ্রাইজ ও পরে জমজম ট্রাভেলস এবং চাঁপাই ট্রাভেলস বাসে উঠে যাত্রীদের অস্ত্রের মুখে জিম্মি করে তাদের স্বর্ণালংকার ও নগদ টাকা ডাকাতি করে নিয়ে যায়। এঘটনায় ৫ থেকে ৬ জন যাত্রী আহতও হন।
যাত্রীরা জানায়, প্রায় ঘন্টাব্যাপি ডাকাতদল তিনটি ঢাকাকোচসহ দু' তিনটি ট্রাক ও কয়েকটি মোটর সাইকেলের যাত্রীর টাকা পয়সা ছিনিয়ে নেয়।
জমজম ট্রাভেলসের চালক হাবিবুর রহমান বলেন, ‘ফলিমারি বিলের সোনাতলা পৌছলে আগাদিকে একটা ট্রাক ও ভুটভুটির ব্যারিকেড দেখতে পাই। এরপরপরই ১০/১২ লোক চোখে লাইট মেরে ব্যাটা গেট খুল বলে বড় বড় কাতা দিয়ে গাড়ির গøাস ভাঙ্গতে শুরু করে। তারা গাড়িতে ঢুকেই আমার কাছে দু’ টিপের ৭ হাজার টাকা ছিল তা ছিনিয়ে নেয়’।
জমজম ট্রাভেলসের হেলপার (সহকারী) মোহাম্মদ আরিফ বলেন, কিছু বুঝে উঠার আগেই ১৫/১৬ জনের মুখোশপড়া ডাকাত হাতে বড় বড় কাতা, হাসুয়া ও লাঠি নিয়ে গাড়ির দরজার কাছে এসেই আমাকে মারধর করে ভেতরে ঢুকে যায়। ভেতরে ঢুকে তারা মহিলা যাত্রীদের কান, গলা, নাক থেকে স্বর্ণালংকার ছিনিয়ে নেয়। অন্যযাত্রীদের কাছ থেকে নগদ টাকা, মোবাইল ফোন কেড়ে নেয়’।
জমজম ট্রাভেলসের যাত্রী ভোলাহাট উপজেলার বীরেশ^রপুর গ্রামের বাসিন্দা গনি বিশ^াস জানান, ডাকাতরা বাসে ঢুকেই তাকে ও তার স্ত্রীকে পিটিয়ে আহত করে নগদ ১২ হাজার টাকা ও গলার সোনার চেইন এবং কানের দুল ছিনিয়ে নেয়।
ডাকাতির শিকার যাত্রীরা বালেন, ‘ মাথায় গামছা পড়া ও মুখে মুখোশ লাগানো ডাকাতরা যাত্রীদের গলায় হাসুয়া ধরে একে একে কেড়ে নেয় স্বর্ণালংকার ও টাকা পয়সা’।
যাত্রীরা জানায়, ডাকাতদের ডাকাতিকালে চিৎকার করলেও তারা (ডাকাতরা) যাত্রীদের বেধরক মারধর করে। এতে ৫/৬ জন আহত হয়।
এদিকে ডাকাতির ঘটনায় আহত ভোলাহাট উপজেলার খালে আলমপুর গ্রামের বাসিন্দা সাথী এন্টারপ্রাইজের চালক মনোয়ার হোসেন, যাত্রী রাজিয়া খাতুন, বীরেশ^রপুরের যাত্রী ওবায়দুল হক ও ট্রাক চালক কাঞ্চনকে ভোলাহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।
ভোলাহাট থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহবুবুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, বিলের মধ্যে নির্জন সড়কে ডাকাতরা প্রথমে একটি ট্রাক আটকে সেটি দিয়ে সড়কে ব্যারিকেড সৃষ্টি করে তিনটি বাসে ডাকাতি করে সটকে পড়ে। তিনি জানান, ডাকাতরা ট্রাক আটকে সড়কে ব্যরিকেড দেয়। ট্রাকে ডাকাতি হয়নি। মূলত তিনটি যাত্রীবাহী বাসেই ডাকাতির ঘটনা ঘটেছে।  
এঘটনায় ৫ জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ডাকাতি হওয়া মালামাল উদ্ধারসহ ডাকাতদের আটকে পুলিশী অভিযান চলছে বলে জানান ওসি মাহবুব।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৪ আগস্ট, ২০২১


,