আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে এই প্রথম ‘আমের ১০০ জাত’ এ্যালবাম প্রকাশ


গুটি জাতের আমের নামকরণ ও বৈশিষ্ট্য উল্লেখ করে আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে এই প্রথম ‘আমের ১০০ জাত’ নামে জাতীয় এ্যালবাম প্রকাশ করা হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উৎযাপন উপলে শিবগঞ্জ পৌরসভার এলজিএসপি-৩ প্রকল্পের চলতি অর্থ বছরের অর্থায়নে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন এই বই প্রকাশ করেছে।
চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে আমের জাত অনুসন্ধানের কাজ শুরু করে আমবিজ্ঞানী, উদ্যানতত্ত্ববিদ, কৃষিবিদ, আমচাষি ও প্রশাসনের সমন্বয়ে গঠিত কমিটির সদস্যরা।
এদিকে শনিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসকের সম্মেলন প্রেস বিফ্রিংয়ে ১০০টি আমের জাত সম্বলিত এ্যালবাম ‘আমের ১০০ জাত’  বইটি প্রকাশ করা হয়।
চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক  ও ‘আমের ১০০ জাত’  বইটির সম্পাদক  একেএম তাজকির-উজ-জামান প্রেস বিফ্রিং-এ জানান, আমকে ঘিরে চাঁপাইনবাবগঞ্জের অর্থনীতি পরিচালিত হয়। চাঁপাইনবাবগঞ্জ জেলার ব্র্যান্ড প্রডাক্ট হচ্ছে আম। তাই আমের রাজধানী হিসেবে খ্যাতি আছে চাঁপাইনবাবগঞ্জের। আম বিজ্ঞানীদের মতে আমের এই রাজ্যে ৩৫০ থেকে ৮৫০ জাতের আম রয়েছে। কিন্তু মাত্র ৪ থেকে ৫ টি জাত ছাড়া অন্যজাতগুলো সম্প্রসারণ হয়নি। নামী-দামী আমের চেয়ে অপরিচিত গুটি আমের সংখ্যায় সিংহভাগ। অথচ এসব আমের মধ্যেই বহু জাতের আম রয়েছে, যা স্বাদে গন্ধে অতুলনীয়। প্রচার না থাকায় এসব আম জাতে উঠতে পারেনি। ফলে অনেকেই এসব জাতের, যা সাধারণত গুটি জাতের আম হিসেবে গণ্য, সেগুলো কেটে ফেলা হচ্ছ। বিলুপ্তির পথে এসব আম। তাই এসব গুটি জাতের আম খুঁজে বের করে নামকরণ ও বৈশিষ্ট উল্লেখ করে চাঁপাইনবাবগঞ্জের আমের ঐতিহ্য বজায় রাখাসহ তথ্য সংরক্ষণের লক্ষে আমের ১০০ জাত নামের বই সংরক্ষণ করা হয়েছে।
বইটিতে আমকে ঘিরে চাঁপাইনবাবগঞ্জের নানান মানুষের কর্মকান্ড, আম উৎপাদনের নির্দেশিকা, গোপালভোগ, খিরসাপাত, ল্যাংড়া, ফজলি, সুরমাই ফজলি, আশি^না ইত্যাদি প্রচলিত জাত ছাড়াও দেওভোগ, গোলা, মালদহ গুটি, মিশ্রি দাগি, শ্যামলতা, মিশ্রিকান্ত ইত্যাদি অপ্রচলিত ১০০ জাতের আমের বিস্তারিত বর্ণনাসহ ৩০ থেকে ৩৪টি আম কেন্দ্রিক গুরুত্বপুর্ণ তথ্য রয়েছে।  
ব্রিফিং-এ জানানো হয়, আগামীতে আরো ১০০ জাতের আম নিয়ে আরো একটি প্রকাশনা করার পরিকল্পনা রয়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের।
দেশে এই জাতীয় এ্যালবাম এই প্রথম উল্লেখ করে প্রেস ব্রিফিং-এ চাঁপাইনবাবগঞ্জে আমচাষী ও ব্যবসায়ীরা প্রকাশনারটি সুফল পাবেন বলে জানান, বইটির সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক একেএম তাজকির-উজ-জামান।
প্রেস ব্রিফিংয়ে তিনি আরো জানান, দেশে এই প্রথম কোন জেলার ইউনিয়ন পরিষদের সার্বিক কার্যক্রম নিয়ে প্রকাশ করা হয়েছে ‘তৃনমূল বার্তা’ নামে একটি বই। যা ইউনিয়ন পরিষদের সার্বিক কার্যক্রমকে আরো কার্যকরভাবে তদারকি করতে “ফধপ.মড়া.নফ সফটওয়ার” ও গ্রাম পুলিশের মাধ্যমে স্থানীয়ভাবে তথ্য সংগ্রহের জন্য ‘রিপোর্টিং বুক’ প্রস্তুত করা হয়েছে। এতে দৈনিক স্থানীয়ভাবে বিভিন্ন পাড়া মহল্লায় বাল্যবিয়ে, জঙ্গিবাদসহ বিভিন্ন অপরাধের তথ্য সংগ্রহ করা যাবে।
প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন, প্রবীন সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা তসলিম উদ্দিন, সাংবাদিক আনোয়ার হোসেন দিলু, সাপ্তাহিক সোনামসজিদের সম্পাদক জোনাব আলী, চাঁপাইনবাবগঞ্জ প্রেসকাবের সভাপতি মাহবুবুল আলম, সাধারণ সম্পাদক শহীদুল হুদা অলক, সাংবাদিক আজিজুর রহমান শিশিরসহ জেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৯ জুন, ২০২১