ভয় আঁচ করেছেন চাঁপাইনবাবগঞ্জের মানুষ ॥ স্বতষ্ফুর্ত লকডাউনের প্রথম দিন

করোনা সংক্রমণের উর্দ্ধোগতি ও ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার শংকায় জেলাজুড়ে বিশেষ লকডাউন ঘোষণার দিন (সোমবার) চাঁপাইনবাবগঞ্জে ২০২ জনের র‌্যাপিড এ্যান্টিজেন পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছেন ৮২ জন। আর লকডাউ
নের প্রথম দিন মঙ্গলবার ৫৭ জনের র‌্যাপিড এ্যান্টিজেন পরীক্ষায় শনাক্ত হয়েছেন ২২ জন। সেই হিসেবে চাঁপাইনবাবগঞ্জে থামছেই না করোনা সংক্রমণের উর্দ্ধোগতি। করোনার এমন ‘পাগলা ঘোড়া’র আচরণের মুখে পরিস্থিতি নিয়ন্ত্রণে স্থানীয় প্রশাসনের ঘোষণা করা বিশেষ লকডাউনের প্রথম দিন কেটেছে সফলভাবে । করোনা নিয়ে ভয়ে থাকা চাঁপাইনবাবগঞ্জের মানুষ লকডাউন কর্মসুচিকে গ্রহণ করেছে স্বতষ্ফুর্তভাবে।
মঙ্গলবার সকাল থেকে চাঁপাইনবাবগঞ্জ শহরের প্রধান প্রধান মার্কেটসহ উপজেলা সদরের মার্কেটগুলো বন্ধ ছিল। শহরের নিউ মার্কেট, ক্লাব সুপার মার্কেট, আব্দুল মান্নান সেন্টু মার্কেট, শহীদ সাটু হল মার্কেট ঘুরে দেখা গেছে এই মার্কেটগুলোর প্রধান ফটকেই ঝুলছিল তালা। পুরাতন বাজারসহ অন্যান্য বাজারগুলোর দোকান ছিল বন্ধ। নিউ মার্কেট ও পুরাতন বাজারের কাঁচা বাজার খোলা থাকলেও মানুষের উপস্থিতি তেমন ছিল না। কিছু খাবার দোকান খোলা থাকলেও বন্ধ বাজারের কারণে শহরের সড়কগুলোতে ছিল না তেমন মানুষের উপস্থিতি।
চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের ঘোষিত লকডাউন কর্মসুচির ১১ দফা বিধি নিষেধের ফলে চাঁপাইনবাবগঞ্জের আন্তঃ জেলা রুটে যাত্রীবাহী যান চলাচল করেনি। চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ থেকে নওগাঁ সড়কে পুলিশ চৌকি বসিয়ে সীল করে দেয়ায় এই দু’ সড়কে যাত্রীবাহী যান চলাচল করেনি। যান চলাচল নিয়ন্ত্রিত করতে সকাল থেকেই পুলিশ তৎপর ছিল। চাঁপাইনবাবগঞ্জের প্রবেশদ্বারসহ ২৭ টি গুরুত্বপুর্ণ পয়েটে পুলিশ অবস্থান নিয়ে কাজ করেছে। জরুরী প্রয়োজন ছাড়া বের হওয়া মানুষকে বাড়ি ফিরিয়ে দেয়া হয়েছে।
দিনভর চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানাগেছে, লকডাউনে যাত্রবাহী বড় ও মাঝারী যান চলাচল না করলেও কিছু রিক্সা, যন্ত্রচালিত অটো রিক্সা, ভটভটি চলাচল করেছে।
এদিকে, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন মানুষকে লকডাউন ও স্বাস্থ্য বিধি অনুসরণ করাতে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সমন্বয়ে মোবাইল কোট পরিচালনা করেছে। মঙ্গলবার চাঁপাইনবাবগঞ্জ জেলা সদরসহ বিভিন্ন উপজেলায় মোবাইল কোর্ট মাস্ক না পরা ও স্বাস্থ্যবিধি অনুসরণ না করার দায়ে ১১১ জনকে ৮৮ হাজার ৮০০ টাকা অর্থদন্ড প্রদান করেছে।
এদিকে, মঙ্গলবার চাঁপাইনবাবগঞ্জে আরো ২২ জনের দেহে ধরা পড়েছে করোনা ভাইরাস। র‌্যাপিড এ্যান্টিজেন পরীক্ষায় তারা করোনা শনাক্ত হন। চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী জানিয়েছেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোয় অন্যান্য দিনেরমত মঙ্গলবার ৫৭ জনের পরীক্ষায় ২২ জন শনাক্ত হন। তিনি বলেন, ‘ আজকে (মঙ্গলবার) আমরা র‌্যাপিড এন্টিজেন টেস্ট কম করেছি। এই টেস্ট আমাদের কাছে খুব বেশি গুরুত্বপুর্ণ নয়, একটা লেভেল বোঝার জন্য করে থাকি। মুলত আজকে আরপিপিসিআর পরীক্ষার জন্য নমুনা সংগ্রহকে গুরুত্ব দিয়ে কাজ করেছি। মঙ্গলবার চাঁপাইনবাবগঞ্জে ১৮০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। তা পরীক্ষার জন্য রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল ল্যাবে পাঠানো হচ্ছে’। তিনি জনান, নমুনা সংগ্রহের ১৮০ জনের মধ্যে চাঁপাইনবাবগঞ্জ সদর ও শিবগঞ্জ উপজেলার মানুষ বেশি রয়েছে।
অন্যদিকে, লকডাউন কর্মসুচিতে সোনামাসজিদ স্থলবন্দর ও সীমান্ত এলাকায় কঠোর অবস্থান নিয়েছে প্রশাসন ও বিজিবি। চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ বলেন, ‘ সোনামসজিদ স্থল বন্দরে ভারতীয় পণ্যবাহী ট্রাকের চালক ও তাদের সহকারীদের চিহ্নিত করতে বিশেষ উদ্যোগ হিসেবে লাল ফিতার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া বিজিবি সীমান্ত এলাকায় স্বাভাবিক সময়ের টহলের বাইরে কঠোর অবস্থান নিয়ে ঠহল ও নজরদারী জোরদার করেছে’। তিনি বলেন, ‘ লকডাউনে মানুষ স্বতষ্ফুর্ত সাড়া দিয়েছে। এইভাবে সাতদিন চললে আমরা ভাল ফলাফল পাব’।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৫ মে, ২০২১

,