হেফাজতের মূল যত গভীরেই হোকনা কেন, বাংলাদেশের মাটি থেকে উৎপাটন করা হবে >চাঁপাইনবাবগঞ্জে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক


কৃষিমন্ত্রী ডা. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, ‘ যারা মহান মুক্তিযুদ্ধের চেতনাকে মুছে ফেলে দেশের অসাম্প্রদায়িকতাকে, ধর্মনিরপেক্ষতাকে ধ্বংস করতে চায় তারা বাংলাদেশকে বানাতে চায় ধর্মান্ধদের, ধর্ম ব্যবসায়ীদের একটি দেশ। এটাকে বানাতে চায় তালেবান আল কায়দার দেশ। কিন্ত বাংলাদেশ কোন দিনই আল কায়দার দেশ হবে, তালেবানদের দেশ হবেনা’। তিনি বলেন, ‘ ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের যেমন রাজাকার আলবদরদের আত্মসমার্পণে আমরা বাধ্য করিয়েছিলাম। কাজেই হেফজতের মূল যত গভীরেই হোকনা কেন, বাংলাদেশর মাটি থেকে তা উৎপাটন করা হবে। এ ব্যাপারে সরকারের অবস্থান ষ্পষ্ট। মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন আইন তার নিজস্ব গতিতে চলবে। যারা অফিসের আগুন দিয়েছে, তারা বাস পুড়িয়েছে, ভাঙ্গচুর চালিয়েছে। যারা অপরাধের সঙ্গে জড়িত তাদের বিচার হবে’। তিনি বৃহস্পতিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলায় ব্রি ধান ৮১ জাতের ধান কাটার উদ্বোধন শেষে সাংবাদিকদের কাছে একথা বলেন।
পরে মন্ত্রী ব্রি-৮১ জাতের ধান কাটা উপলক্ষে আয়োজিত এক কৃষক সমাবেশে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন। সমাবেশে মন্ত্রী বলেন, ‘ দেশে ফসলের নতুন নতুন জাত ও চাষাবাদের উন্নত প্রযুক্তি উদ্ভাবিত হওয়ার ফলে ক্রমশমাণ জনসংখ্যা বৃদ্ধির মুখেও খাদ্য নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব হয়েছে। জনসংখ্যার বৃদ্ধি ও নানা কারণে চাষযোগ্য জমির পরিমাণ কমে যাওয়া... সেই সঙ্গে জলবায়ু পরিবর্তণের বিরূপ প্রভাবের প্রেক্ষিতে দেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করছে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার কৃষিকে অধিক গুরুত্ব দিয়ে যুগোপযোগি নানা পদক্ষেপ গ্রহণ করেছেন।
কৃষিমন্ত্রী বলেন,  ‘খাদ্য উৎপাদন বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তা যাতে বজায় রাখা যায় সেলক্ষে সরকার কৃষি গবেষণার ক্ষেত্রে বিভিন্ন প্রণোদনা ও গবেষণায় অর্থ বরাদ্দসহ গবেষণাগার তৈরী, প্রয়োজনীয় যন্ত্রপাতি প্রদান ও এখাতে বাজেট বৃদ্ধি করেছে। এ ধারা অব্যাহত থাকবে। তিনি বলেন, ব্রি-৮১ জাতটি ব্রি-২৮ জাতের মতই জনপ্রিয়। উচ্চ ফলনশীল এই জাত চাষের মাধ্যমে ধান উৎপাদন উল্লেখযোগ্য পরিমাণ বাড়বে’।
কৃষক সমাবেশে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, সংসদ সদস্য ডা. সামিল উদ্দীন আহম্মেদ শিমুল, ফেরদৌসী ইসলাম জেসি, সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমান, গোলাম মোস্তফা বিশ্বাস, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ, বিএডিসির চেয়ারম্যান ড. অমিতাভ সরকার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহা পরিচালক আসাদুল্লাহ, বিএডিসি ঢাকার চেয়ারম্যান ড. অমিতাভ সরকার, রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার  এ এইচ এম আব্দুর রকিব ,রাজশাহী বিএমডিএ’র  চেয়ারম্যান ড. আকরাম হোসেন চৌধুরী,বাংলাদেশ আওয়ামীলীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটির সদস্য বদিউজ্জামান বাদশা, চাঁপাইনবাবগঞ্জে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে উপপরিচালক নজরুল ইসলাম, নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের।
মন্ত্রী চাঁপাইনবাবগঞ্জের আম বাণিজ্য প্রসঙ্গে বলেন, আমসহ অনান্য ফল রপ্তানির জন্য বিদেশ থেকে ‘ভ্যাপার হিট ট্রিটমেন্ট মেশিন’ আনার প্রক্রিয়া চলছে।
এদিকে, বিকেলে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের আঞ্চলিক উদ্যান গবেষণা কেন্দ্রে আমচাষী ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করেন।  এ সময় জেলা আওয়ামলীগের সাধারন সম্পাক ও সাবেক সাংসদ আব্দুল ওদুদ বিশ^াস, আঞ্চলিক উদ্যানতত্ব ও গবেষনা  কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হরিদাশ চন্দ্র মোহন্ত, পরিচালক (প্রশিক্ষন ও যোগাযোগ) ড. শামসুল আলমসহ গবেষনা কেন্দ্রের বিভিন্ন স্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
সমাবেশ শেষে তিনি কৃষকদের মাঝে বারী আম ৪ এবং বারি আম ১১ এর চারা বিতরনের উদ্বোধন করেন। পরে  আম গাছের চারা রোপন করেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৬ মে ২০২১