চাঁপাইনবাবগঞ্জে বাহারী জাতের আম গাছে মুকুলে মুকুলে ছেয়ে গেছে


আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে চলতি মৌসুমে প্রচুর পরিমাণ মুকুল এসেছে। গাছের পর গাছ মুকুলে মুকুলে ছেয়ে গেছে। জেলাজুড়ে এখন যেদিকেই চোখ যায় সেদিকেই শুধু মুকুল আর মুকুল। মুকুলের মৌ মৌ গন্ধে মাতোয়ারা সু-স্বাদু ও বাহারী জাতের আম উৎপাদনের জেলা চাঁপাইনবাবগঞ্জ। সংশ্লিষ্টরা বলছেন, চাঁপাইনবাবগঞ্জ সদর, শিবগঞ্জ, নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলার মধ্যে সবচেয়ে বেশি আম উৎপাদন হয় শিবগঞ্জ উপজেলায়। তবে আবহাওয়া বিরূপ না হলে আমের উৎপাদন ছাড়িয়ে যাবে আড়াই লাখ মেট্রিক টন।


চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানিয়েছে, উৎপাদনগত দিক থেকে এক সময় আমের ভাল ফলনের বছরকে ‘অন ইয়ার’ এবং কম ফলনের বছরকে ‘অফ ইয়ার’ বলা হতো। এখন আর সেই ধারার দেখা মিলেনা। সাম্প্রতিক বছরগুলোতে প্রতিবছরই ভাল ফলন হচ্ছে। এবছর শীতের শেষ দিকে মৌসুমের শুরুতেই পর্যাপ্ত তাপমাত্রা থাকায় আম গাছগুলো ব্যাপকভাবে মুকুলায়িত হয়। অনুকুল আবহাওয়া ও বালাই না থাকায় মুকুল এসেছে গতবছরের চেয়ে অনেক বেশী ।
এদিকে, মুকুল আসার পর থেকেই চাঁপাইনবাবগঞ্জের হাজার হাজার চাষী ব্যস্ত সময় কাটাচ্ছেন বাগান পরিচর্যার কাজে। পোকা ও বালাই দমনে গাছে গাছে চাষীরা স্প্রে করার পাশাপাশি গাছের গোড়ায় পানি দিচ্ছেন। আর কিছুদিন পরই গাছে গাছে ঝুলতে দেখা যাবে ল্যাংড়া, খিরসা, গোপালভোগ ও ফজলিসহ নানা জাতের সুমিষ্ট আম। এবছর এখন পর্যন্ত আবহাওয়া বিরূপ না থাকায় ভালো ফলন হবে বলে আশা আম বাগান মালিক ও ব্যবসায়ীদের।


চাঁপাইনবাবগঞ্জের ১৫০ বিঘার আম চাষী সাদরুল ইসলাম বলেন, ‘ কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী এখন গাছে গাছে স্প্রে করছি আর গাছের গোড়া খুড়ে পানি দিচ্ছি। আগে সার দিয়েছিলাম। এখন গাছের অবস্থা, মুকুলের অবস্থা খুবই ভাল। রোগ বালাইও তেমন নাই’। এবার আবহাওয়া খুবই ভাল আছে। সব মিলিয়ে ভাল মুকুলে চাষীরা ভাল ফলনের আশা করছেন। তিনি আরো বলেন, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আমনুরার বরন্দ্র এলাকায় ছোট ছোট আম গাছে ভাল মুকুল এসেছে। সব মিলিয়ে ভাল ফলন পাওয়া যাবে’।
চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম জানান, এ বছর জেলার ৫ উপজেলার ৩৪ হাজার ৭৩৮ হেক্টর আমবাগানের প্রায় ৩১ লাখ আম গাছে এখন পর্যন্ত  ৯৫ ভাগ মুকুল এসেছে। এবার আম উৎপাদন ল্যমাত্রা ধরা হয়েছে আড়াই লাখ মেট্রিক টন। শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে উৎপাদন ল্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ মোঃ আসাদুল্লাহ/ ০৮ মার্চ ২০২১