Business




জাতির পিতার জন্মদিনে জেলাজুড়ে শ্রদ্ধা


নানান কর্মসুচির মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপন করা হয়েছে। জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শিশু সমাবেশ, কেক কাটা, আনন্দ শোভাযাত্রা, মসজিদে মসজিদে দোয়া, মিলাদ মাহফিলসহ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়।
জন্মবার্ষিকী উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু মঞ্চে শিশু সমাবেশ ও কেক কাটার আয়োজন করে জেলা প্রশাসন। পরে জেলা প্রশাসনের পক্ষ থেকে সকালে শহরের মুজিব চত্বরে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন- ভারপ্রাপ্ত জেলা প্রশাসক এ.কে.এম. তাজিকর-উজ-জামান, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্য প্রফেসর ড. শংকর কুমার কুণ্ডু, নবাবগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্য প্রফেসর মনোয়ারা খাতুন, বীর মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিন, মনিম উদ দৌলা চৌধুরী, জেলা সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী, সদর উপজেলা নির্বাহী অফিসার নাজমুল ইসলাম সরকার, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, স্বাচিপের সভাপতি ডা. গোলাম রাব্বানী, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অ্যাডভোকেট ইয়াসমিন সুলতানা রুমা, ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক আবুল কালামসহ বিভিন্ন শিাপ্রতিষ্ঠানের শিক ও শিার্থীরা। এছাড়া জেলা পুলিশ, জেলা পরিষদ, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, সড়ক ও জনপথ বিভাগ, গণপূর্ত বিভাগ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, শিা প্রকৌশল অধিদপ্তর, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এদিকে চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগ কার্যালয়ে সকালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে পৌর আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয় চত্বরে আলোচনা সভা ও কেক কাটা হয়। পরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি আব্দুল ওদুদ ও সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিন, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুর রহমান ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নজরুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি শরিফুল আলম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মিজানুর রহমান ও সহসভাপতি মোখলেসুর রহমানসহ অন্য নেতৃবৃন্দ। এছাড়াও আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন।
বঙ্গবন্ধু’ জন্মদিন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জের গুরুত্বপুর্ণ সড়ক ও ভবনে আলোক সজ্জায় সজ্জিত করা হয়েছে। অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজে স্বেচ্ছায় রক্তদান কর্মসুচিও অনুষ্ঠিত হয়েছে।
দিবসটি উপলে দুপুরে জেলা কারাগার, হাসপাতাল, এতিমখানা ও সরকারি শিশু পরিবারে মিষ্টান্ন ও উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। জাতির পিতার আত্মার মাগফিরাত কামনা করে বাদ জোহর জেলার বিভিন্ন মসজিদে মোনাজাত করা হয়।


বিকেল সাড়ে ৪টায় জেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু মঞ্চে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ভারপ্রাপ্ত জেলা প্রশাসক এ.কে.এম. তাজিকর-উজ-জামানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে আলোচনায় অংশগ্রহণ করেন- মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ বকুল, মনিম উদ দৌলা চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেবেন্দ্র নাথ উরাঁও, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মহসিন, সদর উপজেলা নির্বাহী অফিসার নাজমুল ইসলাম সরকার।
পরে দিবসটি উপলে বিভিন্ন বিষয়ে অনুষ্ঠিত প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিরতণ করা হয়।
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়-
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি) এর উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ উদ্্যাপন করা হয়েছে। বুধবার এ-উপলে আলোকসজ্জা, কেক কাটা, আনন্দ শোভাযাত্রা, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও সেমিনারের আয়োজন করা হয়।
বিচার বিভাগ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলে চাঁপাইনবাবগঞ্জ জেলা জজ আদালত ও চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। জেলা ও দায়রা জজ মোহা. আদীব আলী সূর্যোদয়ের সাথে সাথে জেলা জজ আদালত ভবনে এবং চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কুমার শিপন মোদক চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনে জাতীয় পতাকা উত্তোলন করেন। এসময় উভয় আদালতের সকল বিচারক ও বিচার বিভাগীয় কর্মচারীরা উপস্থিত ছিলেন।
চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের নিচতলায় সুসজ্জিত মুজিব কর্নারে জেলা ও দায়রা জজের নেতৃত্বে জেলা জজ আদালতে কর্মরত সকল বিচারকসহ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে কর্মরত সকল বিচারকসহ জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর প্রশাসনিক কর্মকর্তারা পুষ্পস্তবক অর্পণ করেন। সকাল ৯টায় কেক কাটা হয়। বেলা ১১টায় জেলা ও দায়রা জজ মোহা. আদীব আলীর সভাপতিত্বে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
জেলা পরিষদ : দিনব্যাপী নানান কর্মসূচির মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করেছে চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ।  সকালে জেলা পরিষদ কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মইনুদ্দীন মন্ডল, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হকসহ জেলা পরিষদের সদস্য ও কর্মকর্তাবৃন্দ।
মহিলা বিষয়ক অধিদপ্তর : দিবসটি উপলে গতকাল বুধবার সকালে জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান অ্যাডভোকেট ইয়াসমিন সুলতানা রুমা। জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক সাহিদা আখতারের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন- জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রশিক ও শিার্থীরা। অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিন উপলে শিশুদের নিয়ে কেক কাটেন অতিথিরা।
বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালা : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলে প্রথম আলো ট্রাস্ট পরিচালিত রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালায় চিত্রাংকন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। পাঠশালার প্রথম থেকে ১০ম শ্রেণি পর্যন্ত চারটি ক্যাটাগরিতে চিত্রাংকন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় সকল শিার্থীকে কলম ও বিজয়ীদের পুরস্কৃত করা হয়। গ্রাম্য মোড়ল কার্তিক কোল টুডুর সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য দেন- মুক্তিযোদ্ধা সুজারুদ্দিন, ুদ্র জাতিসত্তার মোড়ল মাধব কোল সরেন, বিদ্যালয়ের প্রধান শিক আলী উজ্জামান নূর। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারী শিক সাঈদ মাহমুদ ও শিরিনা খাতুন।


আমাদের নাচোল প্রতিবেদক জানান, চাঁপাইনবাবগঞ্জের নাচোলে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপন করা হয়েছে। সকালে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদেরের নেতৃত্বে নাচোল বাজার দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে বিশেষ মোনাজাত করা হয়। এছাড়া পৌর এলাকার প্রধান সড়কে মোটরসাইকেল শোভাযাত্রা শেষে ডাকবাংলো চত্বরে উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল ওহাবের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা চেযারম্যান আব্দুল কাদের। অন্যান্যের মাঝে বক্তব্য দেন- মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাঈম, কসবা ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান, নেজামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম।
অপরদিকে সকাল ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা চত্বরে জাতীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও বিশেষ মোনাজাত করা হয়। শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আমাদের ভোলাহাট প্রতিবেদক জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলে ভোলাহাট উপজেলা প্রশাসনের আয়োজনে দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়। দিবসটি উপলে উপজেলা পরিষদ মিলনায়তনে কেক কাটা হয়। পর্যায়ক্রমে শিশু সমাবেশ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, আলোচনা সভা, হাসপাতাল, এতিমখানা, শিমু পরিবারের মধ্যে মিষ্টান্ন ও উন্নতমানের খাবার বিতরণ করা হয়।
উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মশিউর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান রাব্বুল হোসেন। বিশেষ অতিথি ছিলেন- উপজেলা ভাইস চেয়ারম্যান গরিবুল্লাহ দবির, সহকারী কমিশনার (ভূমি) শেখ মেহেদী ইসলাম, কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান ও ভোলাহাট থানার অফিসার ইনচার্জ মাহবুবুর রহমান।
পরে সন্ধ্যায় মনোজ্ঞ সংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
অপরদিকে ভোলাহাট উপজেলা আওয়ামী লীগ, অঙ্গ সহযোগী সংগঠন মেডিকেল মোড়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, আনন্দ শোভাযাত্রা ও কেক কাটার আয়োজন করে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন সৈয়দ মহসীন আলী। এ সময় বক্তব্য দেন- উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইয়াসিন আলী শাহ, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল খালেক, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল গাফ্ফার মুকুলসহ অন্য নেতৃবৃন্দ।


গোমস্তাপুর প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপন হয়েছে। দিবসটি উপলে উপজেলা প্রশাসন, রহনপুর পৌরসভা, ইউনিয়ন পরিষদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, আওয়ামী লীগ, বিভিন্ন শিাপ্রতিষ্ঠান পৃথকভাবে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। বুধবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য দেন- সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি মু. জিয়াউর রহমান, সাবেক সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোস্তফা বিশ্বাস, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ হুমায়ুন রেজা, সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার নজির।
এছাড়া অন্যান্য কর্মসূচিও পালন করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৭ মার্চ ২০২১





Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts