যৌতুক না পেয়ে স্ত্রীর মাথার চুল কেটে দিল স্বামী !

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার মহারাজপুর ইউনিয়নের পিয়নপাড়া গ্রামে যৌতুকের টাকা না পেয়ে নির্যাতনের পর স্বামী বিরুদ্ধে স্ত্রীর চুল কেটে নেয়ার অভিযোগ করা হয়েছে। এঘটনায় নির্যাতনের শিকার গৃহবধু চাঁদনী খাতুন (২৪) চাঁপাইনবাবগঞ্জ সদর থানায় স্বামীসহ তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে।
দায়ের হওয়া মামলা ও চাঁদনী বেগমের পারিবারিক সূত্র জানায়, প্রায় ৫ বছর আগে মহারাজপুর ইউনিয়নের পিয়নপাড়া গ্রামের দরিদ্র এমরাজ শেখের মেয়ে চাঁদনী খতুনের সঙ্গে একই গ্রামের ইসরাফিল শেখের ছেলে রবিউল ইসলাম (৩৫) এর বিয়ে হয় পারিবারিকভাবেই। বিয়ের পর থেকে যৌতুকের টাকার জন্য রবিউল ও তার পরিবারের সদস্যরা প্রায় সময় নির্যাতন করে। ২ লাখ টাকা দাবি করা যৌতুকের মধ্যে ৫০ হাজার টাকা প্রদান করে চাঁদনীর বাবা মা। কিন্তু এরপর বাকী ১ লাখ ৫০ হাজার টাকার জন্য গত বুধবার (১৪ অক্টোবর) স্বামী রবিউল ইসলাম, শশুড় ইসরাফিল শেখ ও শাশুড়ী জাইলী বেগম শুরু করে অমানুষিক নির্যাতন। নির্যাতনের এক পর্যায়ে স্বামী রবিউল ইসলাম কাঁচি দিয়ে চাঁদনীর মাথার চুল কেটে নেয়।
চাঁদনী খাতুন বলেন, ‘ স্বামী রবিউল নানা অজুহাতে প্রায় নির্যাতন করতো। মাদকসেবন করে বাড়িতে ফিরেই মারধর করতো। নির্যাতনের কারণে বাবার বাড়িতেই চলে এসে অবস্থান করছিলাম। বুধবার শশুড়বাড়িতে গেলেই বেধরক মারধরের পর মাথার চুল কেটে দেয়’।
নির্যাতনের পর এক সন্তানের জননী চাঁদনী বেগম আবারও বাবার বাড়ি ফিরে এসেছে। এরপর বৃহস্পতিবার (১৫ অক্টোবর) চাঁপাইনবাবগঞ্জ সদর থানায় চাঁদনী নিজে বাদি হয়ে স্বামী, শশুড় ও শাশুড়ীকে আসামী করে মামলা করেছে।
চাঁদনীর পিতা এমরাজ শেখ বলেন, ‘পেশায় রাজমিস্ত্রি রবিউলের সঙ্গে মেয়ের বিয়ে দেয়ার পর যৌতুকের কারণে খালি মারধর করতো। মেয়ে বাড়ি নিয়ে চলে আসলে আর নির্যাতন করবোনা বলে রবিউল আবারও মেয়ে নিয়ে যায়। কিন্তু এমন নির্যাতন করলো এখন মেয়ে মুখের দিকে তাকাতে পারিনা। খুব কষ্ট হচ্ছে’।
এদিকে, রবিউল ও তার পরিবারের সদস্যরা পলাতক থাকায় তাদের বক্তব্য পাওয়া যায়নি।
এ ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজাফফর হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে বলেন, ‘মামলা দায়েরের পর চাঁদনীর শাশুড়ী জাইলী বেগমকে গ্রেফতার করা হয়েছে। তাদের স্বামী স্ত্রীর মধ্যে মিল ছিলোনা। মাথার চুল কে কেটে রবিউল নাকি অন্য কেউ তা নিয়ে এলাকায় পরস্পর বিরোধী বক্তব্য পাওয়া গেছে। পুরো ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে এবং বাকী আসামীদের আটকের জন্য অভিযান অব্যাহত রয়েছে’।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৭-১০-২০