Sidebar Ads




কৌতুহলী নাইট কুইন ফুটেছিল রেজার ফুলবাগানে

ক্ষণজন্মা সেই কারণে সবার কৌতুহলটাও বেশি। দুধসাদা রঙ, আর পবিত্র পাপড়ি সেই সঙ্গে মনোমুগ্ধকর সুবাস সম্বলিত ‘নাইট কুইন’ নিয়েতো কৌতুহল থাকবেই। কৌতুহলী 'নাইট কুইন' রাতের আঁধারে নিজের সৌন্দর্য মেলে ধরেছিল চাঁপাইনবাবগঞ্জের টেলিকম ব্যবসায়ী রেজার ফুলবাগানে। তবে ক্ষণজন্মা ফুলটি সকাল হওয়ার আগেই ঝরে পড়ে।
চাঁপাইনবাবগঞ্জ শহরের রেজা টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক রেজা জানান, ‘নাইট কুইন খুবই দুষ্প্রাপ্য ফুল। বিভিন্ন ফুলের গাছ আমাদের বাড়িতে আছে। গত বছর আমার টবে ৪ টি নাইট কুইন ফুল ফুটেছিলো। এবারো ফুটেছে।
তিনি বলেন, সৌন্দর্যের প্রতীক হিসেবে গাছটি লাগিয়েছিলাম। ফুলের সৌন্দর্য আমাকে খুব আকৃষ্ট করে। আমাদের সকলের উচিত গাছ লাগিয়ে পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনা।’ পরিবারের সবাই এটি পছন্দ করেন’।
চাঁপাইনবাবগঞ্জের বেশ কিছু বাড়িতে নাইট কুইন ফুলের গাছ রয়েছে।
নাইট কুইনের বৈজ্ঞানিক নাম পেনিওসিরাস গ্রেজ্জি। বিরল ক্যাকটাস জাতীয় এ ফুলটির বৈশিষ্ট্য অন্যান্য ফুলের তুলনায় একটু আলাদা। বছরের মাত্র একদিন এবং মধ্যরাতে পূর্ণ বিকশিত হয়। আর শেষরাতেই জীবনাবসান ঘটে।
পাথরকুচির মতো পাতা থেকেই এই ফুলগাছের জন্ম হয়। আবার পাতা থেকেই প্রস্ফুটিত হয় ফুলের গুটি। ১৫ দিন পর গুটি থেকে কলি হয়। যে রাতে ফুলটি ফুটবে, সেদিন বিকেল থেকেই কলি অদ্ভুত সুন্দর রূপে সাজে। ধীরে ধীরে অন্ধকার যখন চারিদিকে ঘিরে ধরে, ঠিক তখন নিজের সৌন্দর্যে স্বমহিমায় প্রকাশিত হয় ফুলটি। এর সুবাসে তীব্রতা না থাকলেও অদ্ভুত মিষ্টি মাদকতা আছে, যা পুষ্পপ্রেমীদের সবসময়ই টানে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৬-০৭-২০

Powered by Blogger.

Tags

Categories

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Tags

Chapainawabganjnews

Popular Posts

Popular Posts