আমনুরা টংপাড়ায় ক্ষুদ্র নৃ গোষ্ঠির মানুষদের উচ্ছেদের হুমকী ও মামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ

উত্তরের বরেন্দ্র অঞ্চলের চাঁপাইনবাবগঞ্জের আমনুরা টংপাড়ায় ক্ষুদ্র নৃ গোষ্ঠির মানুষদের ‘আদিবাসী গ্রাম’ থেকে উচ্ছেদ, হামলা ও মিথ্যে মামলা দিয়ে হয়রানীর প্রতিবাদে শনিবার বিক্ষোভ সমাবেশ করেছে ক্ষুদ্র নৃ গোষ্ঠির মানুষরা।
বেলা সাড়ে ১১টার দিকে আমনুরা টংপাড়া থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে চাঁপাইনবাবগঞ্জ- নাচোল সড়ক ও আমনুরা শিমুলতলা মোড় ঘুরে টংপাড়া মোড়ে সমাবেশে মিলিত হয়। বিক্ষোভ সমাবেশে চাঁপাইনবাবগঞ্জের সদর, নাচোল ও গোমস্তাপুর, রাজশাহীর গোদাগাড়ী ও তানোর উপজেলার ১৫ টি ক্ষুদ্র নৃ গোষ্ঠি গ্রামের তিন শতাধিক নারী-পুরুষ অংশ নেন।
ক্ষুদ্র নৃ গোষ্ঠির নেত্রী কুটিলা রাজোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সভাপতি হিংগু মুরমু, জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় নেতা বিমল চন্দ্র রাজোয়ার, গণেষ মাঝি, চাঁপাইনবাবগঞ্জ জেলা আদিবাসী মুক্তি মোর্চার সভাপতি বিশ্বনাথ মাহাতো, সাধারণ সম্পাদক জগেন্দ্র নাথ সরেন, বাসদ নেতা জয়নাল আবেদিন মুকুল, হামলার শিকার ক্ষুদ্র নৃ গোষ্ঠির নেতা বঙ্গপাল সরদার,উন্নয়ন কর্মী ও গবেষক মাযহারুল ইসরাম প্রমূখ।
সমাবেশে বক্তারা বলেন, দেড় শতাধিক বছর থেকে টংপাড়া বাস করে আসছে ক্ষুন্দ্র নৃ গোষ্ঠির মানুষেরা। দীর্ঘদিন ধরে পূর্বপুরুষের বসতভিটা ও ভোগদখলীয় পুকুর থেকে উচ্ছেদ করতে মরিয়া হয়ে উঠেছে একটি ভূমিদখলকারী চক্র। চাঁপাইনবাবগঞ্জের ব্যবসায়ী টি,ইসলামের নেতৃত্বে ওই চক্রটি টংপাড়া গ্রামে একাধিক বার হামলা চালিয়েছে এবং তাদের উচ্ছেদের হুমকি দিয়েছে।
বক্তারা বলেন, হামলা ও উচ্ছেদের হুমকীই শুধুর নয় ভূমিদখলকারী চক্র বিভিন্ন মিথ্যা মামলা দিয়ে হয়রানীও করছে। তারা অভিযোগ করেন, প্রশাসন ও পুলিশের কাছে সহযোগিতা চেয়ের তারা পাচ্ছেননা।
এ ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জের ব্যবসায়ী টি. ইসলামের সঙ্গে তাঁর সেলফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তা বন্ধ পাওয়া গেছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৮-০৭-২০