Business




সামাজিক দূরত্ব বজায় রেখে পশু কেনা-বেচা করতে হবে > পশু কোরবানী বিষয়ে অনলাইন সভায় গুরুত্বারোপ

দেশে মার্চ মাস থেকে দেখা দেয়া করোনা ভাইরাস পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। গত ১০ দিনে চাঁপাইনবাবগঞ্জে অনেক মানুষের দেহে করোনা শনাক্ত হয়েছে। এমন পরিস্থিতিতে ঈদুল আজহায় কোরবানীর পশু কেনা-বেচার ক্ষেত্রে সবাইকে সামাজিক দূরত্ব বজায় রেখে কেনা-বেচা করতে হবে। পাশাপাশি পশু হাটগুলোয় আসা মানুষদের মাস্ক ব্যবহার করা নিশ্চিত করতে হবে। শনিবার সকালে চাঁপাইনবাবগঞ্জের পশু কোরবানি, বর্জ্য অপসারণ ও চামড়া ব্যবস্থাপনা বিষয়ে অনলাইন সভায় এই গুরুত্বারোপ করা হয়।
চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এজেডএম নূরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভাটি পরিচালনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক একেএম তাজকির-উজ-জামান। সভায়, অংশগ্রহণ করেন পৌরসভার মেয়র, উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা ও চামড়া ব্যবসায়ীরা।
ডিজিটাল প্লাটফর্মে আয়োজিত সভায় চাঁপাইনবাবগঞ্জের পশু হাটগুলোয় আসা মানুষদের মাস্ক ব্যাবহার, হাটের প্রবেশ মূখে সাবান ও হ্যান্ড স্যানিটাইজার রাখা, সামাজিক দুরত্ব বজায় রেখে কেনা-বেচা করা নিশ্চিত করতে সংশ্লিষ্টদের কাজ করার আহবান জানানো হয়। এক্ষেত্রে পৌরসভার মেয়র ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের বিশেষ দায়িত্ব পালনের অনুরোধ জানানো হয়।  সভায় জানানো হয়, চাঁপাইনবাবগঞ্জের বড় বড় পশুহাটে জেলা প্রশাসনের পক্ষ স্বাস্থ্য বিধি নিশ্চিত করতে মোবাইল কোর্ট পরিচলনা করা হবে। প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তাদের সমন্বয়ে মনিটরিং টিম পশুহাটে থাকবে। সভায় করোনা পরিস্থিতির কারণে অন লাইনে পশু কেনা-বেচারও আহবান জানানো হয়। এক্ষেত্রে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের ফেসবুক পেইজে অনলাইনে পশু কেনা-বেচার কথাও তুলে ধরা হয়।
সভায় নির্ধারিত স্থানে কোরবানির পশু জবাই করা ও দ্রুত সমযের মধ্যে বর্জ্য অপসারণ করার প্রয়োজনী ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত হয়।
সভায় জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, জেলার কোরবানী যোগ্য পশুর পরিমাণ তুলে ধরে। তিনি বলেন, ‘চাঁপাইনবাবগঞ্জে চাহিদার অতিরিক্ত পশু এবার খামারে এবং ব্যক্তি মালিকায় বাড়িতে বাড়িতে রয়েছে। কোরবানী পশুর কোন ঘাটতি হবেনা’।
সভায় ঈদুল আজহা ও পশু কোরবানীর বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র নজরুল ইসলাম ও শিবগঞ্জ পৌরসভার মেয়র কারিবুল হক রাজিন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি।
ঈদের নামাজ আদায় বিষয়ে ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক আবুল কালাম জানান, ঈদুল আজহার নামাজ স্বাস্থ্য বিধি মেনে মসজিদে মসজিদে আদায় করতে হবে।
সভায় কোরবানী পশুর চামড়ার এখনও মূল্য নির্ধারণ হয়নি উল্লেখ করে চামড়া ব্যবসায়ীরা চামড়া ব্যবসার বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে।
সভার সভাপতি জেলা প্রশাসক এজেডএম নূরুল হক, করোনা কারণে আমরা একটি কঠিন পরিস্থিতি পার করছি। চাঁপাইনবাবগঞ্জে করোনা বিস্তার রোধে সবাইকে একযোগে কাজ করতে হবে। জেলা প্রশাসন প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণ করবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৯-০৭-২০

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts