Business




ঘরে বসেই রাতদিন ভার্চুয়ালী যাওয়ার সুযোগ > শুরু হয়েছে ডিজিটাল প্লাটফর্মে তিনদিনের ‘ডিজিটাল মেলা’

‘মুজিববর্ষে আমাদের অঙ্গীকার, প্রযুক্তি এগিয়ে যাবার হাতিয়ার’ প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে ৩দিনব্যাপী অনলাইনে ডিজিটাল মেলা শুরু হয়েছে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের উদ্যোগসমূহ অনলাইনে তুলে ধরার লক্ষ্যে ভার্চুয়াল এই মেলার আয়োজন করা হয়েছে।
রবিবার দুপুরে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনলাইনে এই প্রথম ডিজিটাল মেলা আয়োজনের বিষয়ে সাংবাদিকদের নিয়ে  প্রেস কনফারেন্স করেন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক।
২৮ জুন থেকে ৩০ জুন পর্যন্ত ৩দিনব্যাপী মেলার ই-সেবা, প্রশাসনের বিভিন্ন সেবাসহ জেলার সকল সরকারী সেবা গ্রহণের জন্য সাধারণ মানুষকে এই মেলায় সংযুক্ত করার বিষয়ে বিস্তারিত তুলে ধরেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ কে এম তাজকির উজ জামান।
এসময় উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মাহবুবুল আলম ও সাধারন সম্পাদক শহীদুল হুদা অলক, ‘দৈনিক চাঁপাই দর্পণ’ এর প্রকাশক ও সম্পাদক, আশরাফুল ইসলাম রঞ্জু, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল আলম, জেলা প্রশাসনে সদ্য যোগদানকৃত অতিরিক্ত জেলা প্রশাসক জাকিউল ইসলাম, নির্বাহী ম্যাজিষ্ট্রেট চন্দন করসহ অন্যান্য নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ।
এই মেলায় থাকছে তথ্য প্রাপ্তি ও সেবা পাবার অবাধ সুযোগ। করোনা ভাইরাসের কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে এই মেলায় সারাদিন ঘুরলেও করোনা পজিটিভ হবার সম্ভাবনা নেই।  সারারাত, সারাদিন যেকোন সময় চাইলেই যতখুশি এই মেলায় যাওয়া যাবে। ইচ্ছামতো ঘোরা যাবে, যে কোন প্যাভিলিয়ানে। যতখুশি সেবা নিয়ে আলোচনা করা যাবে। সেবার জন্য আবেদন করা যাবে।
প্রেস কনফারেন্সে জানানো হয়, প্রযুক্তিকে ব্যবহার করে জনগণের দোঁড়গোড়ায় সেবা পৌঁছে দেবার লক্ষে সরকারের এই উদ্দ্যেগ। চাঁপাইনবাবগঞ্জ জেলার ওয়েব পোর্টালে ঢুকে খুব সহজেই এই মেলায় যোগ দেয়া যাবে। ঠিকানা- www.chapainawabganj.gov.bd। এই জেলায় ৭টি প্যাভিলিয়নে এই মেলায় আছে বিভিন্ন ধরণের স্টল। মুজিব শতবর্ষ, ই-সেবা, ডিজিটাল সেন্টার ও অন্যান্য প্রতিষ্ঠানসমূহ, কোভিড-১৯, বিভিন্ন র্স্টাটআপ ও তরুণ উদ্ভাবকদের উদ্দ্যেগ, শিক্ষা ও কর্মসংস্থান এবং জেলা ব্র্যান্ডিংসহ মোট ৭টি প্যাভিলিয়ন। প্রতিটি প্যাভিলিয়ন আছে একাধিক স্টল। প্রতিটি স্টলের থাকবে প্রয়োজনীয় সকল নাগরিক সুবিধার সমাহার। ই-কৃষি, স্বাস্থ্য, ভূমি, বিভিন্ন লাইসেন্স পাওয়া এবং এই সম্পর্কিত তথ্য পাওয়া যাবে এই মেলায়। করোনা মহামারী থেকে বাঁচতে তথ্যও মিলবে সহজেই। এছাড়াও বিভিন্ন তরুণের উদ্দ্যেগ, শিক্ষা এবং কর্মসংস্থান নিয়ে নানাবিধ তথ্য এবং পরামর্শ পাওয়া যাবে এখানে।

মেলা উপলক্ষে রয়েছে বিশেষ ছাড়। এই তিনদিন কেউ নামজারী করতে চাইলে ই-মিউটেশনের মাধ্যমে অগ্রাধিকার ভিত্তিতে তার নামজারী করা হবে। মেলা উপলক্ষে সেবা পেতে তাৎক্ষণিক ০৭৮১-৬২৫০৮ এই নম্বরে ফোন করে সেবা পাওয়া যাবে। আপনি তথ্য জানতে চেয়ে ই-মেইলে chapaidigitalfair2020@gmail.com  মেইল করলে তার উত্তর জানিয়ে দেয়া হবে।

মেলা উপলক্ষে কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে। সোমবার (২৯ তারিখ) বিকাল ৩টায় ওয়েব সাইট থেকে কুইজ এর প্রশ্ন সংগ্রহ করে তা ই-মেইল যোগে প্রেরণ করা যাবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে জেলা প্রশাসনের প্রকাশনা “বঙ্গবন্ধুকে জানি” থেকে প্রশ্ন করা হবে। বিকাল ৪টায় ইমেইল করে উত্তর দিতে হবে। ৪.১৫ মিনিট এর পর কোন ই মেইল গ্রহণ করা হবে না। প্রতিটি উপজেলায় সেরা ৩জনকে পুরস্কৃত করা হবে। এছাড়াও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্নজীবনীর উপর রিভিউ লিখে ঐ ইমেইলে ৩০ তারিখ দুপুর ১২টায় পোস্ট করা যাবে। সেরা ৩জন লেখককে উপজেলা ভিত্তিক পুরস্কৃত করা হবে।
মেলায় ২৯ তারিখ সোমবার দুপুর ৩টায় “তথ্য প্রযুক্তিই নাগরিক সেবা উন্নতকরণের মূল হাতিয়ার” বিষয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে এই বিষয়ে প্রবন্ধের পাশাপাশি আলোচনায় অংশ নেবেন বিশেষজ্ঞ দল। সেমিনারে জুম সফটওয়্যার ব্যবহার করেও আলোচকবৃন্দ অংশ নিতে পারবেন।


ভার্চুয়াল এই মেলায় সেবা গ্রহীতা ও সেবা প্রদানকারীর মাঝে নিবিড় সেতুবন্ধন গড়ে তুলে উন্নত বাংলাদেশ গড়ে তুলতে জেলা প্রশাসন, চাঁপাইনবাবগঞ্জ বদ্ধ পরিকর। 

মেলায় যে কোন প্রকার তথ্য প্রাপ্তি জন্য যোগাযোগ করুন-

০১ নাজমুল হক, সহকারী প্রোগামার, জেলা প্রশাসকের কার্যালয়, চাঁপাইনবাবগঞ্জ, মোবাইল নম্বর-০১৭২১১৩৩১২৩

০২. চন্দন কর, সহকারী কমিশনার (আইসিটি), জেলা প্রশাসকের কার্যালয়, চাঁপাইনবাবগঞ্জ, মোবাইল নম্বর-০১৭৫৬৩১১১৭৭

০৩. এ, কে, এম, তাজকির-উজ-জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক ও আইসিটি), চাঁপাইনবাবগঞ্জ, মোবাইল নম্বর- ০১৭০৯৯৮৮৫৭১


নাচোল



এদিকে চাঁপাইনবাবগঞ্জের নাচোলে সাংবাদিক ও স্কুল-কলেজের প্রধানদের নিয়ে মতবিনিময় সভা করেছেন উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা। এসময় উপস্থিত ছিলেন, নাচোল সরকারি কলেজের অধ্যক্ষ হাফিজুর রহমান, মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ.ফ.ম.হাসানসহ স্থানীয় গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।
উপজেলা নির্বাহী অফিসার বলেন, প্রযুক্তিকে ব্যবহার করে জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেবার লক্ষ্যে সরকারের এই উদ্যোগ। ভার্চুয়াল এই মেলায় মুজিব শতবর্ষ, ই-সেবা, ডিজিটাল সেন্টার ও অন্যান্য প্রতিষ্ঠানসমূহ, কোভিড-১৯, বিভিন্ন ষ্টার্টআপ ও তরুণ উদ্ভাবকদের উদ্যোগ, শিক্ষা ও কর্মসংস্থান এবং জেলা ব্র্যান্ডিংসহ মোট ৭টি প্যাভিলিয়নে ২৯জুন বিকাল ৩টায় ওয়েবসাইট থেকে সেবা দাতা ও গ্রহিতার মাঝে এক সেতু বন্ধন রচনা করবে। মেলায় ৭টি প্যাভিলনে ই-সেবা, স্বাস্থ্য, ভূমি, বিভিন্ন লাইসেন্স পাওয়া এবং এ সম্পর্কিত তথ্যসেবা পাওয়া যাবে। ইউএনও আরও জানান, ভার্চুয়াল এ মেলায় চলমান মহামারী করোনা থেকে বাঁচতে তথ্য এবং পরামর্শ পাওয়া যাবে। ৩দিনের এ মেলায় জমির নামজারী করতে চাইলে ই-মিউটেশন’র মাধ্যমে অগ্রাধিকার সেবা পাওয়া যাবে। চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের প্রকাশনা “বঙ্গবন্ধুকে জানি” থেকে ২৯ জুন ওয়েবসাইটের মাধ্যমে কুইজের প্রশ্ন করা হবে। ওয়েবসাইট থেকে ডাউনলোড করে স্কুল-কলেজের শিক্ষার্থীরা ওইদিন বিকাল ৪ টার মধ্যে ই-মেইলের মাধ্যমে কুইজের উত্তর প্রেরণ করতে পারবে। উত্তীর্ণদের মধ্য থেকে প্রতিটি উপজেলা থেকে ৩ জনকে পুরস্কৃত করা হবে। এছাড়াও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর উপর রিভিউ লিখে ই-মেইল করলে ৩ জন সেরা লেখককে পুরস্কৃত করা হবে বলে ইউএনও সাবিহা সুলতানা জানান।
গোমস্তাপুর
 এদিকে ডিজিটাল মেলা উপলক্ষে গোমস্তাপুরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেছেন উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান। দুপুরে উপজেলা সভাকক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। করোনা ভাইরাসের সৃষ্ট পরিস্থিতির কারণে মেলাটি অনলাইন ভিক্তিক আয়োজন করা হয়েছে।
এসময় উপস্থিত ছিলেন সাংবাদিক আতিকুল ইসলাম আজম, আসাদুল্লাহ আহমদ, আল-মামুন বিশ্বাস, নাহিদ ইসলাম, সারওয়ার জাহান সুমন, নুর মোহাম্মদ, মনিরুল ইসলাম দোয়েল, সালাম তালুকদার, হাসান আলী ও জুরকার নাইন।
মতবিনিময়কালে ইউএনও মিজানুর রহমান জানান, চাঁপাইনবাবগঞ্জ ওয়েব পোর্টালে ঢুকে মেলায় অংশ গ্রহণ করা যাবে। ৭টি প্যাভিলিয়নে থাকবে বিভিন্ন ধরণের স্টল। মুজিব শতবর্ষ,ই-সেবা,ডিজিটাল সেন্টার ও অন্যান্য প্রতিষ্ঠান,কোভিট-১৯,বিভিন্ন স্টার্টআপ ও তরুণ উদ্ভাবকদের উদ্যোগ,শিক্ষা ও কর্মসংস্থান এবং জেলা ব্র্যান্ডিং। থাকবে নাগরিক সুবিধার সমাহার।
ভোলাহাট

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে ৩দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা উপলক্ষে রবিবার উপজেলা নির্বাহী অফিসার রাজিবুল আলম তার কার্যালয়ে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন। এ সময় তিনি বলেন, প্রতিবারের মত এ বছরেও পালিত হবে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। তবে করোনা ভাইরাসের জন্য মেলটি অনলাইন ভিক্তিক আয়োজন করা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার রাজিবুল আলম বলেন, সোমবার বেলা ১১টার সময় তথ্যমন্ত্রী ভিডিও কনফারেন্স করে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা উদ্বোধন করবে। মেলার কার্যক্রমে সকলকে অংশ গ্রহণের মাধ্যমে ওয়েবসাইড, সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ভাবে প্রচারের আহবান জানান। এ সময় উপস্থিত ছিলেন ভোলাহাট প্রেসক্লাব সভাপতি গোলাম কবির ও সাধারণ সম্পাদক শাহ কবির, সদস্য তাজ্জামুল হক আরাফাত, রবিউল ইসলাম, রুবেল আহম্মেদ।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৮-০৬-২০

, , ,

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts