Business




উন্নয়ন প্রকল্প ও সহায়তার ২০৪ কোটি টাকা ধরে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ২৩৫ কোটি টাকার বাজেট ঘোষণা

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ২০২০-২০২১ অর্থবছরের ২৩৫ কোটি ৩ লাখ ২৭ হাজার ৫০০ টাকার বাজেট ঘোষণা করেছে। বৃহস্পতিবার বিকেলে পৌরসভার সম্মেলন কক্ষে প্রস্তাবিত এই বাজেট ঘোষাণা করেন পৌর মেয়র নজরুল ইসলাম।
সংবাদ সম্মেলনের মাধ্যমে উত্থাপিত এই বাজেটে আয়ের খাতে মোট আয় দেখানো হয়েছে, ২২৭ কোটি ৭৩ লাখ ২৯ হাজার ৩৪৮ টাকা। এরমধ্যে পৌর নিজস্ব আয় (রাজস্ব) দেখানো হয়েছে ২৩ কোটি ৩৮ লক্ষ ১৩ হাজার ৩৬৭ টাকা ও উন্নয়ন আয় (বিভিন্ন প্রকল্প ও সহায়তা হতে প্রাপ্ত) ধরা হয়েছে ২০৪ কোটি ৩৫ লক্ষ ১৫ হাজার ৯৮১ টাকা। এছাড়া চলমান রাজস্ব ও উন্নয়ন খাত হতে প্রারম্ভিক স্থিতি দেখানো হয়েছে ৭ কোটি ২৯ লক্ষ ৯৮ হাজার ১৫২ টাকা।
অপরদিকে প্রস্তাবিত নিজস্ব ব্যয় (রাজস্ব) ধরা হয়েছে ২০ কোটি ৫৭ লক্ষ ৪৬ হাজার ৫শ’ টাকা। উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২১৩ কোটি ৭৭ লক্ষ ৮১ হাজার টাকা।
মোট ২৩৫ কোটি টাকার এই বাজেটে উদ্বৃত্ত দেখানো হয়েছে ৬৮ লক্ষ টাকা।
বাজেট অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার নির্বাহী প্রকৌশলী সাদিকুল ইসলাম, সচিব মামুন অর রশিদ, অ্যাকাউন্টস অফিসার আহসান হাবীব, পৌর কাউন্সিলর জিয়াউর রহমান আরমান, জাহাঙ্গীর কবীর, আফজাল হোসেন পিন্টু, পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা নূরে আলম প্রমুখ।
বাজেট বক্তৃতায় মেয়র নজরুল ইসলাম জানান, এবারের বাজেটে হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি না করে অভ্যন্তরীণ আয়ের উৎস খুঁজে বের করে রাজস্ব আয় বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হয়েছে।  তিনি জানান, বাজেটে নিজস্ব রাজস্ব আয় প্রায় সাড়ে ২৩ কোটি টাকার বাইরে উন্নয়ন সহায়তা তহবিল, ইউজিপ-৩ প্রকল্প, জলবায়ু পরিবর্তন তহবিল, শেখ হাসিনা সেতু সংযোগ সড়ক নির্মাণ তহবিলসহ অন্যান্য খাত থেকে বাকি টাকা আয় হিসেবে ধরা হয়েছে।
মেয়র বলেন- তিন ধাপে ইউজিপ-৩ প্রকল্পে থেকে ৪৯ কোটি টাকা পাওয়া গেছে। সেই অর্থে শহরের রাস্তা, ড্র্রেন, পানি ব্যবস্থাপনা খাতে ব্যয় করা হচ্ছে। তিনি বলেন- ৩৩ কিলোমিটার পানির লাইন সংযোগ দেয়া হয়েছে, নতুন করে ৫টি গভীর নলকূপ স্থাপন করা হয়েছে। ১৩ হাজার ৮০০ গ্রাহককে এই সংযোগ দেয়া হয়েছে। আগামী আগস্ট মাস থেকে পানির মিটারে পরিমাপ করে গ্রাহকদের বিল সরবরাহ করা হবে। তবে সাধারণ মানুষের জন্য বিল সর্বনিম্ন ১০০ টাকায় থাকবে।
বাজেট বক্তৃতায় মেয়র নজরুল ইসলাম দাবি করেন, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় সেবার মান বেড়েছে এবং প্রশংসিত হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১১-০৬-২০

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts