এবার ট্রাকযোগে ধান কাটতে গেল শ্রমিক > চাঁপাইনবাবগঞ্জ পুলিশের উদ্যোগ

করোনা ভাইরাসের মহামারি রূপকে ঘিরে দেশের সিংহভাগ এলাকা ‘লকডাউন’-এ থাকায় দেশজুড়ে সৃষ্টি হওয়া কৃষি শ্রমিক সংকট মোকাবেলায় কয়েকটি জেলায় পুলিশের উদ্যোগে ধান কাটতে শ্রমিক পাঠানো শুরু হয়েছে। সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশের সংকট মোকাবেলায় স্থানীয় প্রশাসনের সহযোগিতায় পুলিশ এমন উদ্যোগ গ্রহণ করেছে। অন্যান্য জেলার পুলিশের ধান কাটা শ্রমিক পাঠানোর উদ্যোগের অংশ হিসেবে চাঁপাইনবাবগঞ্জ থেকেও ৫ হাজার শ্রমিককে ধান কাটতে পাঠানোর উদ্যোগ নেয়া হয়েছে। এর অংশ হিসেবে শনিবার চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার রানীহাটির চুনাখালি এলাকা থেকে ৬০ শ্রমিককে পাঠানো হয়েছে। এনিয়ে পাঠানো হলো ২০০ জন। তবে, অন্যান্য জেলায় কৃষি শ্রমিকদের যাত্রীবাহি বাসে পাঠানো হলেও এখানে পাঠানো হয়েছে ট্রাকে করে।
সূত্র জানিয়েছে, আগে ১৪০ জনকে পাঠানো হয়ে গেলেও শনিবার ৬০ জনকে পাঠাতে করা আনুষ্ঠানিকতা। শনিবার সকালে রানীহাটি ইউনিয়নের চুনাখালি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে কৃষি শ্রমিক পাঠানো কর্মসুচির উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার এই এইচ এম আব্দুর রাকিব। এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসেন, চাঁপাইনবাবগঞ্জ সদর থানার অফিসার ইনচার্জ ওসি জিয়াউর রহমান, ওসি তদন্ত কবির হোসেন, ওসি অপারেশন মিন্টু রহমান।

রানীহাটিতে কৃষি শ্রমিকদের গামছা, সাবান ও মাস্ক প্রদান করা হয় পুলিশের পক্ষ থেকে।
চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানিয়েছে, চলমান করোনা পরিস্থিতিতে দেশজুড়ে কৃষি শ্রমিক সংকট থাকায় দেশের বিভিন্ন অঞ্চলের ধানকাটাসহ মাড়াই করতে চাঁপাইনবাবগঞ্জের শ্রমিকরা বিভিন্ন জেলা যেতে পারবেন। এ জন্য তাদের কৃষি কর্মকর্তা, উপজেলা কর্মকর্তা, থানার ওসি ও স্থানীয় জনপ্রতিনিধির প্রত্যায়ন পত্র লাগবে মর্মে জেলা প্রশাসনের পক্ষ থেকে সিদ্ধান্ত নেয়া হয়।

রানীহাটিতে কর্মসুচির উদ্বোধন শেষে চাঁপাইনবাবগঞ্জ শহরের পিটিআই চত্বরে শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর হোসেন জানান, শ্রমিকদের শরীরের তাপমাত্রা ও ডায়াবেটিকসহ পরীক্ষা করার পর তাদেরকে বিভিন্ন জেলার উপজেলায় পাঠানো হয়।

চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার এএইচ এম আব্দুর রাকিব বলেন, ‘ উদ্যোগটি বেশ কিছু দিনের পুরোনা। দেশে যান চলাচল বন্ধ রয়েছে। আবার ধান কাটাও শুরু হয়ে গেছে। এমন অবস্থায় মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী যাতে ধান কাটতে মানুষের অসুবিধা না হয় সে জন্য আমরা এ উদ্যোগ নিয়েছি। চাঁপাইনবাবগঞ্জ থেকে ৫ হাজার শ্রমিক পাঠানো হবে রাজশাহী বিভাগ ও খুলনা বিভাগে’।

এদিকে, ট্রাকে করে শ্রমিকদের পাঠানোর ঘটনায় স্থানীয়দের মাঝে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ কয়েকজন প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৫-০৪-২০